গুরুত্ব পাবে কর্মসংস্থান

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার এবারের স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণে কর্মসংস্থানের বিষয়টিই সর্বাধিক গুরুত্ব পাবে। আগামীকাল মঙ্গলবার জাতির উদ্দেশে বার্ষিক এ ভাষণ দেবেন ওবামা।
তৃণমূল পর্যায়ে আন্দোলনের জন্য নিজের গঠিত সংগঠন অর্গানাইজিং ফর আমেরিকার সদস্যদের কাছে ই-মেইলে একটি ভিডিও বার্তা পাঠিয়েছেন ওবামা। এতে তিনি বলেছেন, ‘স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণে আমি সবচেয়ে গুরুত্ব দেব কর্মসংস্থানের বিষয়টি। আমরা শুধু বর্তমানে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করছি না, ভবিষ্যতের জন্যও কাজ করছি।
কংগ্রেসের যৌথ অধিবেশনে মঙ্গলবারের ওই ভাষণ থেকে বোঝা যাবে ওবামা তাঁর ক্ষমতার দুই বছরে যেসব সমস্যার মুখোমুখি হচ্ছেন, তা মোকাবিলায় কী ধরনের পরিকল্পনা করছেন। পরবর্তী নির্বাচনে তাঁর কৌশল কী হবে, সে সম্পর্কেও ধারণা পাওয়া যেতে পারে। ওবামা বলেছেন, ঘাটতি ও ঋণের বিষয়টি অবশ্যই একটি যৌক্তিক উপায়ে মোকাবিলা করতে হবে। তবে ধীরে ধীরে অর্থনৈতিক পুনরুদ্ধারের বিষয়টি বাধাগ্রস্ত না করেও ব্যয় হ্রাস করা প্রয়োজন বলে তিনি স্বীকার করেন। ওবামা বলেন, ‘রিপাবলিকান, ডেমোক্র্যাট ও ইনডিপেনডেন্ট—আমরা সবাই মিলে যতক্ষণ পর্যন্ত সম্মিলিত নাগরিক হয়ে উঠতে না পারব, যতক্ষণ আমরা বিষয়টি গুরুত্ব না দেব যা আমাদের একত্র করে রেখেছে, ততক্ষণ আমাদের এ কাজ করতে হবে।’

No comments

Powered by Blogger.