উইকিলিকসের পক্ষ নেওয়া হ্যাকারদের চিহ্নিত করছে এফবিআই

উইকিলিকসের পক্ষ নিয়ে পেপ্যালসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ওয়েবসাইটে হামলাকারী হ্যাকারদের চিহ্নিত করতে কাজ করছে মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই)। মার্কিন গণমাধ্যমে গত শুক্রবার এই খবর প্রকাশিত হয়।
এদিকে মিসরের সামরিক বাহিনীর ব্যাপারে হতাশা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। গোপন নথি ফাঁস করে বিশ্বজুড়ে সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকসের প্রকাশিত নথি থেকে এই তথ্য জানা গেছে। যুক্তরাষ্ট্র ইসরায়েলের পর মিসরকেই সবচেয়ে বেশি সামরিক সহায়তা দিয়ে থাকে।দ্য স্মোকিং গান-এর ওয়েবসাইটে উইকিলিকসের পক্ষ নেওয়া হ্যাকারদের বিরুদ্ধে এফবিআইয়ের তদন্ত সম্পর্কে অনেক বিষয় তুলে ধরা হয়েছে। এতে বলা হয়, এফবিআইয়ের তদন্ত কর্মকর্তারা এরই মধ্যে ইউরোপ, কানাডা হয়ে যুক্তরাষ্ট্রে ফিরেছেন।গোপন নথি ফাঁস করার কারণে পেপ্যাল, ভিসা ও মাস্টারকার্ডসহ বিভিন্ন প্রতিষ্ঠান উইকিলিকসের সঙ্গে লেনদেন বন্ধ করে। এর প্রতিবাদে উইকিলিকসের পক্ষ নিয়ে হ্যাকাররা বিভিন্ন প্রতিষ্ঠানের ওয়েবসাইটে সাইবার হামলা চালায়। ডিসেম্বরের মাঝামাঝি সময় এফবিআইয়ের তদন্তে ধরা পড়ে কানাডা থেকে একজন হ্যাকার সাইবার হামলা চালিয়েছে। এর মূল সার্ভার ছিল যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। তা-ও জানতে পারেন তাঁরা। প্রায় একই সময়ে জার্মানির ফেডারেল ক্রিমিনাল পুলিশের (বিকেএ) তদন্তে যুক্তরাষ্ট্রের টেক্সাসভিত্তিক একটি কোম্পানির আইপি ঠিকানা ব্যবহার করে পেপ্যালের ওয়েবসাইটে হামলা চালানোর বিষয়টি ধরা পড়ে।
স্মোকিং গান-এর প্রতিবেদনে বলা হয়, এফবিআই ওই কোম্পানিতে অভিযানও চালিয়েছে। এফবিআই এখন তদন্ত চালিয়ে যাচ্ছে। উইকিলিকসের প্রকাশিত গোপন নথিতে দেখা যায়, মার্কিন কূটনীতিকেরা মিসরের সামরিক বাহিনী নিয়ে হতাশ। যথেষ্ট সহায়তা সত্ত্বেও সামরিক বাহিনীকে আধুনিকায়ন না করায় এই হতাশা ব্যক্ত করা হয়েছে।

No comments

Powered by Blogger.