রিয়াল-বার্সার নতুন শুরু

গত বছরটা দুই রকমের অনুভূতি নিয়ে শেষ করেছে স্প্যানিশ দুই পরাশক্তি রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। লিগে টানা ১০ জয়, এল ক্লাসিকোতে রিয়াল মাদ্রিদকে ৫-০ গোলে উড়িয়ে দেওয়া—অনেক সুখস্মৃতি ছিল বার্সার। রিয়াল মাদ্রিদের ছিল আক্ষেপ। এল ক্লাসিকোয় শোচনীয় পরাজয়ে বার্সেলোনার চেয়ে ২ পয়েন্ট পিছিয়ে থেকে বছর শেষ করার আক্ষেপ।
এই আনন্দ আর আক্ষেপ নিয়েই নতুন বছর শুরু করছে স্প্যানিশ লিগে শিরোপা লড়াইয়ের প্রধান দুই প্রতিদ্বন্দ্বী। নিজেদের মাঠে আগামীকাল বার্সেলোনার প্রথম প্রতিপক্ষ নবাগত লেভান্তে। সর্বোচ্চ ৩১ বার লিগজয়ী রিয়াল আগামীকাল নতুন বছর শুরু করছে প্রতিবেশী গেটাফের সঙ্গে ডার্বি ম্যাচ দিয়ে।
রিয়াল মাদ্রিদের সঙ্গে গেটাফের তুলনা চলে না। তবে আগামীকাল ডার্বি ম্যাচের আগে গেটাফের আত্মবিশ্বাস আকাশসম। সর্বশেষ ৪টি লিগ ম্যাচ থেকে পুরো ১২ পয়েন্ট নিয়ে রিয়ালের মুখোমুখি হচ্ছে তারা। আর ম্যাচটাও হচ্ছে গেটাফের মাঠে।
নিজেদের মাঠে গেটাফের এ মৌসুমের রেকর্ডটা ভালোই। ১৬ ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে থাকা গেটাফে নিজেদের মাঠে ৮ ম্যাচের ৫টিতেই জিতেছে। গেটাফে স্ট্রাইকার নিকোলাস মিকু তো হুমকিই দিয়ে রেখেছেন রিয়ালকে, ‘তাদের (রিয়াল) এমন অনেক খেলোয়াড় আছে যারা যেকোনো ম্যাচের নিয়ন্তা হতে পারে। কিন্তু আমরাও তাদের ধাক্কা দিতে পারি। নিজেদের মাঠে আমাদের রেকর্ডটা ভালোই।’
গেটাফের হুমকি আর ২০১০ সালের হতাশার সঙ্গে চোটও আছে রিয়ালে। গঞ্জালো হিগুয়েইন কবে থেকেই মাঠের বাইরে। এই ম্যাচে কারভালহোকেও পাচ্ছে না রিয়াল। নিষেধাজ্ঞায় আটকে গেছেন চেলসির সাবেক তারকা। তবে কোচ হোসে মরিনহো এসব নিয়ে ভাবেন না। ‘আমরা লিগে ১৩টি ম্যাচ জিতেছি। ইতালি বা ইংল্যান্ডে হলে হয়তো এ নিয়েই শীর্ষে থাকতাম। কিন্তু স্পেনে ব্যাপারটা ভিন্ন। বার্সেলোনা আর আমরা, দুটি দলই প্রায় সব ম্যাচই জিতছি। আমার মনে হয়, শিরোপা-ভাগ্য নির্ধারিত হবে আমাদের দুই দলের মধ্যকার ম্যাচ দিয়েই।’
বার্সেলোনারও লেভান্তের মতো প্রতিপক্ষ নিয়ে না ভাবলেও চলে। আজ যেমন লিওনেল মেসি, কার্লোস পুয়োল আর জেরার্ড পিকে ছাড়াই খেলতে হচ্ছে বার্সেলোনাকে, তবু কোনো দুশ্চিন্তা নেই তাদের। মেসি কোচ পেপ গার্দিওলার কাছ থেকে বিশ্রামের অনুমতি পেয়েছেন। পিকে আছেন নিষেধাজ্ঞায় আর পুয়োল চোটে ভুগছেন।
এঁদের অনুপস্থিতি আজই বার্সা-অভিষেকের সুযোগ করে দিয়েছে ইব্রাহিম অ্যাফিলেকে। বড়দিনের ছুটির মধ্যেই পিএসভি আইন্দহোফেন থেকে বার্সায় নাম লিখিয়েছেন ডাচ মিডফিল্ডার। এখন ব্যাকুল বার্সার জার্সি গায়ে মাঠে নামার জন্য, ‘বার্সেলোনা সেরা ফুটবল খেলে। আমি মেসি, ইনিয়েস্তার মতো বিশ্বসেরাদের সঙ্গে খেলার জন্য উন্মুখ হয়ে আছি।

No comments

Powered by Blogger.