মুম্বাইয়ের ৩১ তলা ভবন গুঁড়িয়ে দেওয়ার নির্দেশ

ভারতের পরিবেশ মন্ত্রণালয় মুম্বাই শহরে অবৈধভাবে গড়ে ওঠা একটি ৩১ তলা ভবন গুঁড়িয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে। মন্ত্রণালয় বলেছে, উপকূলীয় এলাকায় যে উচ্চতা পর্যন্ত ভবন নির্মাণ বৈধ বলে বিবেচিত, সেই উচ্চতাসীমা লঙ্ঘন করায় এই নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশ মোতাবেক তিন মাসের মধ্যে ভবনটি ভেঙে ফেলার কথা রয়েছে।
কর্মকর্তারা জানিয়েছেন, যুদ্ধে নিহত সৈনিকদের বিধবা পত্নীদের পুনর্বাসনে ওই জায়গায় ছয় তলাবিশিষ্ট একটি আবাসিক ভবন গড়ে তোলার কথা ছিল। সেই লক্ষ্যে নির্মাণকাজও শুরু হয়। কিন্তু পরবর্তী সময়ে সেখানে ছয় তলার পরিবর্তে ‘আদর্শ সোসাইটি’ নামে ৩১ তলার একটি সুউচ্চ ভবন গড়ে তোলা হয়।
সম্প্রতি এক প্রতিবেদনে অভিযোগ করা হয়, সরকারি টাকায় ভবনটি তুলে সেটির ফ্ল্যাট নামমাত্র মূল্যে রাজনীতিক ও আমলাদের মধ্যে বরাদ্দ দেওয়া হয়। এ দুর্নীতি কেলেঙ্কারি নিয়ে হইচই পড়ে গেলে তীব্র সমালোচনার মুখে পড়েন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী অশোক চ্যাভান। এই সমালোচনার মুখে তিনি গত নভেম্বরে পদত্যাগ করেন।
পরিবেশমন্ত্রী জয়রাম রমেশ গত রোববার বলেন, ‘উপকূলীয় এলাকার ভবন নির্মাণবিধি না মানার কারণে আমি পুরো ভবনটিই ভেঙে ফেলার সিদ্ধান্ত নিয়েছি।’
তবে বিশ্লেষকেরা বলেছেন, নির্মাণবিধি লঙ্ঘনকে কারণ হিসেবে উল্লেখ করলেও মূলত দুর্নীতি কেলেঙ্কারি থেকে বাঁচতে কংগ্রেস নেতৃত্বাধীন সরকার ভবনটি ভেঙে ফেলার সিদ্ধান্ত নিয়েছে।

No comments

Powered by Blogger.