চরম অস্থিরতায় সৌদি ফুটবল

এক সপ্তাহ আগের ঘটনা। এশিয়ান কাপের উদ্বোধনী ম্যাচেই সিরিয়ার কাছে ২-১ গোলে হেরেছিল সৌদি আরব। আর এই হারের কারণে চাকরি হারাতে হয় কোচ হোসে প্যাসিরোকে।
প্যাসিরোকে সরিয়ে নাসের আল জোহারকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছিল সৌদি আরব। কিন্তু চাকরিটা টিকিয়ে রাখতে পারলেন না তিনিও। দায়িত্ব নেওয়ার মাত্র দুই ম্যাচ পরই গতকাল মঙ্গলবার বহিষ্কৃত হতে হয়েছে জোহারকে। তাঁর অপরাধ, আগের দিন জাপানের কাছে ৫-০ গোলে হেরে যায় সৌদি আরব!
খেলায় হারজিত্ থাকবেই। তাই বলে একই প্রতিযোগিতায় এক সপ্তাহের ব্যবধানে দুই কোচ বহিষ্কৃত হবেন! সৌদি ফুটবলের অস্থিরতার তীব্রতা তুলে ধরতে এ দুটি ঘটনাই যথেষ্ট। তবে অস্থিরতার নমুনা আছে আরও।
এশিয়ান কাপের ইতিহাসে দ্বিতীয়বারের মতো নকআউট পর্বে উঠতে ব্যর্থ হয়েছে সৌদি আরব। এই ব্যর্থতার দায় কাঁধে নিয়ে পদত্যাগ করেছেন দলের ম্যানেজার ফাহদ আল-মিসাইবিহ—তবে তিনি একা নন, পুরো কোচিং স্টাফকে নিয়েই। দেশটির ফুটবল কর্তৃপক্ষ তাঁদের পদত্যাগপত্র গ্রহণ করেছে। এর আগে নিজেদের দ্বিতীয় ম্যাচে জর্ডানের কাছে ১-০ গোলে হারের পর সৌদি ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট পদ থেকে প্রিন্স সুলতান বিন ফাহদকে সরিয়ে দেন বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজ।

No comments

Powered by Blogger.