টেন্ডুলকারকে রেখেই বিশ্বকাপ দল

জোহানেসবার্গে গত শনিবারের রুদ্ধশ্বাস জয়ের মধ্যেই ভারতকে ঘিরে ধরেছিল উদ্বেগের ছেঁড়া ছেঁড়া মেঘ। ব্যাটিংয়ের সময় হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে পরে আর ফিল্ডিংয়ে নামেননি শচীন টেন্ডুলকার। তাহলে কি অধরা বিশ্বকাপ জয়ের শেষ চেষ্টাটা করা হবে না ভারতের ‘ক্রিকেট দেবতার’?
উদ্বেগটা অবশ্য কখনোই কালো মেঘে রূপ নিতে পারেনি। আর কাল ভারতের প্রধান নির্বাচক কৃষ্ণমাচারি শ্রীকান্ত ১৫ সদস্যের যে দল ঘোষণা দিলেন, তাতে সব উদ্বেগই উধাও। নিজের ষষ্ঠ বিশ্বকাপ অভিযানে শেষবারের মতো শিরোপা-স্বপ্ন পূরণের সুযোগ পাচ্ছেন টেস্ট ও ওয়ানডেতে সর্বোচ্চ রানের মালিক। টেন্ডুলকার আছেন। আছেন তাঁর আগেই চোটের কারণে দক্ষিণ আফ্রিকায় চলমান ওয়ানডে সিরিজ থেকে ছিটকে পড়া বীরেন্দর শেবাগ, গৌতম গম্ভীর ও প্রাভিন কুমারও।
‘আমি ইনজুরি নিয়ে একেবারেই উদ্বিগ্ন নই, এটি খেলারই অঙ্গ। আমি আত্মবিশ্বাসী, বিশ্বকাপ শুরু হওয়ার সময় দল থাকবে পুরো ফিট’—চেন্নাইয়ে দল ঘোষণা করে সংবাদ সম্মেলনে বলেছেন শ্রীকান্ত, ভারতের একমাত্র বিশ্বকাপজয়ী দলের ওপেনার।
অস্ট্রেলিয়ার পরে এবং শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের ওপর ভারতকে ওয়ানডে র্যাঙ্কিংয়ের দুইয়ে তোলা দলটির ওপরই আস্থা রেখেছেন নির্বাচকেরা। চমক বলতে মিডল-অর্ডার ব্যাটসম্যান রোহিত শর্মা ও বাঁহাতি স্পিনার প্রজ্ঞান ওঝার বাদ পড়া। অধিনায়ক ও উইকেটকিপার মহেন্দ্র সিং ধোনিসহ দলে ব্যাটসম্যান ৭ জন। অলরাউন্ডার হিসেবে ঢুকেছেন ইউসুফ পাঠান। চারজন পেসার—জহির খান, আশিস নেহরা, প্রাভিন কুমার ও মুনাফ প্যাটেল। বিশেষজ্ঞ স্পিনার তিনজন—হরভজন সিং, পীযূষ চাওলা ও রবিচন্দ্রন অশ্বিন। খণ্ডকালীন স্পিনার হিসেবে যুবরাজ সিং, সুরেশ রায়না ও শেবাগ তো আছেনই।
২৮ বছর পর ভারতকে আবার বিশ্বকাপ শিরোপা এনে দিতে যোগ্যতম দলটিকেই বাছাই করেছেন বলে দাবিও জানিয়ে রেখেছেন শ্রীকান্ত। এএফপি।

ভারতের বিশ্বকাপ দল
মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক ও উইকেটকিপার), শচীন টেন্ডুলকার, বীরেন্দর শেবাগ, গৌতম গম্ভীর, যুবরাজ সিং, সুরেশ রায়না, বিরাট কোহলি, ইউসুফ পাঠান, হরভজন সিং, প্রাভিন কুমার, জহির খান, আশিস নেহরা, মুনাফ প্যাটেল, পীযূষ চাওলা, রবিচন্দ্রন অশ্বিন।

No comments

Powered by Blogger.