মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসের সক্রিয়তার তাগিদ

সাধারণ বিনিয়োগকারীরা যাতে ভীত বা আতঙ্কিত হয়ে শেয়ার বিক্রি না করেন, সে জন্য ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংকগুলোকে সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।
একই সঙ্গে এসইসি বলেছে, প্রয়োজনে বিনিয়োগকারীদের ভীত না হয়ে ধৈর্য ধরার পরামর্শ দিতে হবে।
শেয়ারবাজারের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংক প্রতিনিধিদের সঙ্গে অনুষ্ঠিত পৃথক বৈঠকে এই আহ্বান জানানো হয়। গতকাল সোমবার সকালে এসইসির কার্যালয়ে এসব বৈঠক অনুষ্ঠিত হয়। এসইসির চেয়ারম্যান জিয়াউল হক খন্দকার এতে সভাপতিত্ব করেন।
সকাল সাড়ে নয়টায় অনুষ্ঠিত বৈঠকে নেতৃত্ব দেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি ও প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেডের প্রধান নির্বাহী শেখ মর্তুজা আহমেদ। এ সময় এবি ইনভেস্টমেন্ট লিমিটেডের প্রধান নির্বাহী শমসের মাহিম, আইডিএলসির মার্চেন্ট ব্যাংকিং বিভাগের প্রধান মোহাম্মদ মনিরুজ্জামান এবং লংকা-বাংলা ফিন্যান্সসহ বেশ কয়েকটি মার্চেন্ট ব্যাংকের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
আর ব্রোকারেজ হাউসের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে আল-আরাফাহ ইসলামী ব্যাংক, সিটি ব্যাংক, লংকা-বাংলা, পিএফআই সিকিউরিটিজ, এবি সিকিউরিটিজসহ শীর্ষস্থানীয় বেশ কয়েকটি ব্রোকারেজ হাউসের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
উভয় বৈঠকে উপস্থিত সবার কাছ থেকে বাজারের বর্তমান অবস্থায় করণীয় সম্পর্কে মতামত চাওয়া হয়।
মার্চেন্ট ব্যাংকার্স প্রতিনিধিরা বলেন, এসইসি এর আগে বিনিয়োগকারীদের শেয়ার কেনাবেচায় কোনো ধরনের পরামর্শ না দেওয়ার আদেশ জারি করেছিল। তাই এখন তাঁরা পরামর্শ দিতে গেলে আইনি প্রতিবন্ধকতার মুখোমুখি হতে পারেন।
এ প্রসঙ্গে এসইসির পক্ষ থেকে আইনি প্রতিবন্ধকতা দূর করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেওয়া হয়।
তবে এসইসির কর্মকর্তারা জানতে চান, কেন প্রতিষ্ঠানগুলো নিজেরা শেয়ার কিনছে না, কেন ইনভেস্টমেন্ট ব্যাংকিংয়ের যথাযথ দায়িত্ব পালন করছেন না। এ সময় গ্রাহকের ঋণসুবিধার বিষয়েও জানতে চাওয়া হয়।
জবাবে মার্চেন্ট ব্যাংকাররা তারল্য-সংকটের বিষয়টি তুলে ধরে বলেন, বর্ধিত হারে গ্রাহকদের ঋণসুবিধা দিতে হলে অতিরিক্ত যে টাকার প্রয়োজন, তা ব্যাংকব্যবস্থা থেকে পাওয়া যাচ্ছে না।
বৈঠক প্রসঙ্গে বিএমবিএর সভাপতি শেখ মর্তুজা আহমেদ প্রথম আলোকে বলেন, বৈঠকে শেয়ারবাজারের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। বিনিয়োগকারীরা যাতে আতঙ্কিত হয়ে শেয়ার বিক্রি না করেন, সে জন্য তাঁদের পরামর্শ দিতে প্রতিটি প্রতিষ্ঠান সর্বাত্মক প্রচেষ্টা চালানোর ব্যাপারে একমত হয়েছে।
ডিএসইতে বৈঠক আজ: সাম্প্রতিক বাজার পরিস্থিতি নিয়ে ব্যাংক, মার্চেন্ট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের শীর্ষস্থানীয় নির্বাহীদের সঙ্গে জরুরি বৈঠক ডেকেছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদ। আজ মঙ্গলবার বিকেল চারটায় ডিএসইর সভাকক্ষে এই বৈঠক অনুষ্ঠিত হবে। পাশাপাশি বুধবার ব্রোকারেজ হাউসের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠকে বসার কথা রয়েছে ডিএসইর।

No comments

Powered by Blogger.