সবচেয়ে জনপ্রিয় নাম অলিভার ও অলিভিয়া

ব্রিটেনে শিশুদের নাম রাখার বেলায় ২০১০ সালে যে দুটি নাম সবচেয়ে দাপট দেখিয়েছে, তা হচ্ছে অলিভার ও অলিভিয়া। ছেলেশিশুদের নাম রাখার ক্ষেত্রে ১৬ বছর পর জ্যাককে টপকে গেছে অলিভার। অর্থাৎ, এ বছর ছেলেশিশুর জন্য এই নামটি সবচেয়ে বেশি রাখা হয়েছে। মেয়েশিশুদের বেলায় এক নম্বরে আছে অলিভিয়া। ছেলেশিশুদের নামের ক্ষেত্রে পছন্দের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে জ্যাক।সদ্যসমাপ্ত একটি জরিপে এ তথ্য পাওয়া গেছে। ২০১০ সালে ব্রিটেনে জন্ম নেওয়া চার লাখ ২৩ হাজার শিশুর নামের ওপর জরিপ চালিয়ে এ ফল পাওয়া যায়। অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠান বাউন্টি এ জরিপ পরিচালনা করেছে। জরিপে দেখা গেছে, সেকেলে নামগুলোই বাবা-মায়ের বেশি পছন্দ।
জরিপে দেখা গেছে, শিশুদের জন্য মা-বাবার দেওয়া নাম নিয়ে টেলিভিশন চ্যানেল, খ্যাতিমান ব্যক্তি ও গণমাধ্যমের আগ্রহ অনেক বেশি ছিল। অলিভার ও জ্যাকের পাশাপাশি ফ্লোরেন্স নামটিও জনপ্রিয় হয়ে উঠেছে। জ্যাক নামটি জনপ্রিয় অভিনেতা জ্যাক এফরনের কারণে। একাধারে অভিনেতা ও গায়ক জ্যাক এফরনের কারণে এ নামটির প্রতি মা-বাবার ঝোঁক বেড়েই চলেছে।ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন গত আগস্টে একটি মেয়ের বাবা হয়েছেন। শিশুটির নাম দেওয়া হয়েছে ফ্লোরেন্স। সেই থেকে মেয়েসন্তানের নামের ক্ষেত্রে অনেক ব্রিটিশ এই নামটিই পছন্দ করছেন।
গত বছর চমক হিসেবে ‘ওলি’ নামটি উঠে এসেছিল। অলিভার থেকে সংকুচিত হয়ে রাখা এ নামটি তালিকার ৫৩তম স্থানে রয়েছে। জনপ্রিয় টেলিভিশন অনুষ্ঠান এক্স ফ্যাক্টর-এর তারকা ওলি মুরসের কারণে এ নামটি সাড়া ফেলেছে

No comments

Powered by Blogger.