ইতিহাসের পুনরাবৃত্তি চায় দক্ষিণ আফ্রিকা

প্রথমবারের মতো সিরিজ জয়ের প্রত্যাশা নিয়েই দক্ষিণ আফ্রিকা গিয়েছে ভারত। প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে শোচনীয় হার দিয়ে শুরু হলেও দ্বিতীয় টেস্টে আবার ঘুরে দাঁড়িয়েছে ধোনিরা। ৮৭ রানের অসাধারণ জয় দিয়ে সিরিজে ১-১ এ সমতা ফিরিয়েছে। এখন আগামীকাল থেকে শুরু হতে যাওয়া তৃতীয় টেস্টটা জিতে দক্ষিণ আফ্রিকার অজেয় দূর্গ জয়ের স্বাদ নেওয়ার জন্য মরিয়া হয়ে আছে টেস্ট র্যাঙ্কিংয়ের এক নম্বর দলটি। অন্যদিকে আরো একবার দেশের মাটিতে সিরিজ জয়ের আনন্দ উদযাপন করতে চায় দক্ষিণ আফ্রিকা। আর এক্ষেত্রে তাদের বাড়তি অনুপ্রেরণা যোগাচ্ছে কেপটাউনের নিউল্যান্ড স্টেডিয়ামের ইতিহাস। এখানে ১৯৯৩ সালের পর থেকে ২১ টি ম্যাচে ১৩টিতেই জয় পেয়েছে স্বাগতিকেরা। হেরেছে মাত্র তিনটি ম্যাচ। তিনটিই অস্ট্রেলিয়ার বিপক্ষে।
চার বছর আগেও একবার দক্ষিণ আফ্রিকায় সিরিজ জয়ের কাছাকাছি চলে গিয়েছিল ভারত। সেবারও সিরিজে ১-১ এ সমতার পর সিরিজ নির্ধারনী তৃতীয় টেস্টটা ছিল নিউল্যান্ডে। প্রথম ইনিংসে ৪১ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ভারত গুটিয়ে গিয়েছিল মাত্র ১৬৯ রানে। ২১১ রানের টার্গেট নিয়ে ৫ উইকেটের সহজ জয় পেয়েছিল দক্ষিণ আফ্রিকা। এবারও স্বভাবতই ইতিহাসের সেই পুনরাবৃত্তিই প্রত্যাশা করছে প্রোটিয়াসরা।
তবে এবার নিশ্চয়ই আগের থেকে অনেক সতর্ক অবস্থায় থাকবে ধোনি, টেন্ডুলকার, শেবাগ, লক্ষণরা। আর সেটা বেশ ভালোমতোই জানেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক গ্রায়েম স্মিথ। তিনি বলেছেন, ‘ভারত খুবই অভিজ্ঞ একটা দল। দ্বিতীয় টেস্টে আমরা জানতাম যে তারা ঘুরে দাঁড়াবে। হয়েছেও তাই। তারা খুবই ভালো খেলেছে। আর এই ঘুরে দাঁড়ানোটা নিউল্যান্ডে তাঁদের আবার শক্তি যোগাবে।’
এদিকে ভারতীয় শিবিরে আরো আশার আলো জাগিয়েছেন গৌতম গম্ভীর। ইনজুরির কারণে দ্বিতীয় টেস্টটি মিস করার পর এবার তৃতীয় টেস্টে মাঠে নামতে পারবেন ভারতের নির্ভরযোগ্য এই ওপেনার। আগের টেস্টের দলটা অপরিবর্তিত রেখেই মাঠে নামতে পারে দক্ষিণ আফ্রিকা।

No comments

Powered by Blogger.