নতুন বছরের শুরুতে জয় চান সোয়ান

২০১০ সালটা স্বপ্নের মতোই কেটেছে ইংলিশ অফ স্পিনার গ্রায়েম সোয়ানের। বছরের শুরুতেই বান্ধবী সারাহর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছেন। মে মাসে দেশের হয়ে জিতেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপ। ওই মাসেই জিম লেকারের পর প্রথম ইংলিশ অফ স্পিনার হিসেবে নিয়েছেন এক টেস্টে ১০ উইকেট। নির্বাচিত হয়েছিলেন ইসিবির বর্ষসেরা ক্রিকেটার হিসেবে। বছরের শেষটাও করলেন ২৪ বছর পর অস্ট্রেলিয়ার বিপক্ষে মেলবোর্ন টেস্ট জিতে। সেই সঙ্গে শামিল হলেন ২৪ বছর পর ইংল্যান্ডের অ্যাশেজ ধরে রাখার উত্সবেও। ৬৪টি উইকেট নিয়ে তিনিই টেস্ট ক্রিকেটে এ বছরের সবচেয়ে বেশি উইকেটশিকারি। এত এত অর্জনের বছরকে যে তিনি ‘স্বপ্নের বছর’ আখ্যায়িত করবেন এটাই তো স্বাভাবিক। তবে সেই সঙ্গে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ সিরিজের শেষ টেস্টটা জিতে নতুন বছরটাও ভালোভাবে শুরু করতে চান সোয়ান।
আজ শনিবার বছরের প্রথম দিনে সিডনিতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেছেন, ‘২০১০ সালে আমি আমার ক্যারিয়ারের সবচেয়ে সেরা সময়টা কাটিয়েছি। সারা বছরই আমরা চমত্কার খেলেছি। আর আমার মনে হয় ইংল্যান্ডের এ রকম ক্রিকেটার খুব কমই পাওয়া যাবে, যারা বলতে পারবেন যে তাঁরা দুটা অ্যাশেজ খেলে একটা জিতেছেন, একটা ধরে রেখেছেন। সেই সঙ্গে জিতেছেন একটা বিশ্বকাপও।’
অথচ কয়েক বছর আগেও দুর্বল পারফরমেন্স আর শৃঙ্খলাভঙ্গের অভিযোগে সোয়ান ইংল্যান্ড দলে জায়গাই খুঁজে পেতেন না। আর এখন তিনি দলে এমনই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে শুরু করেছেন, সেসব দিনের কথা হয়তো আর কারও মনেই নেই। আর এ জন্য বল হাতে ভালো পারফরমেন্স তো দেখাতে হয়েছেই, সেই সঙ্গে ভাগ্যদেবীকেও অনেক ধন্যবাদ দিয়েছেন এই ইংলিশ অফ স্পিনার।
এবারের অ্যাশেজ সিরিজ শুরুর আগে সওয়ান নিজেও ভাবতে পারেননি যে তাঁরা এতটা সাফল্য পাবেন। কয়েক দিন আগেও সিরিজটা ২-২-এ ড্র করার চিন্তা করলেও এখন শেষ টেস্টটা জিতে ৩-১ এ শেষ করতে চান সওয়ান ।

No comments

Powered by Blogger.