তেলেঙ্গানা রাজ্য গঠন নিয়ে প্রতিবেদন পেশ

ভারতের দক্ষিণাঞ্চলে অন্ধ্র প্রদেশ রাজ্য ভেঙে নতুন তেলেঙ্গানা রাজ্য গঠন করা হবে কি না, এ ব্যাপারে একটি আনুষ্ঠানিক প্রতিবেদন সে দেশের কেন্দ্রীয় সরকারের কাছে জমা দেওয়া হয়েছে। গতকাল শুক্রবার ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম জানান, ৬ জানুয়ারি প্রধান রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা শেষে ওই প্রতিবেদন প্রকাশ করবে সরকার। এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে ভারতীয় পার্লামেন্টে।
এর আগে গত বছর অন্ধ্র প্রদেশ রাজ্য ভেঙে তেলেঙ্গানা রাজ্য গঠনের উদ্যোগ নেওয়ায় এর পক্ষে-বিপক্ষে ব্যাপক বিক্ষোভ হয়। নতুন রাজ্য গঠনের বিষয়টি অবশ্যই আগে রাজ্যের বিধান সভায় পাস করাতে হবে।
তেলেঙ্গানা রাজ্য গঠন করার দাবি পর্যালোচনা করতে গত ফেব্রুয়ারি মাসে ভারতীয় সুপ্রিম কোর্টের সাবেক প্রধান বিচারপতি বি এন শ্রীকৃষ্ণকে প্রধান করে একটি কমিটি গঠন করে ভারত সরকার। শ্রীকৃষ্ণ গত বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রী চিদাম্বরমের কাছে কমিটির প্রতিবেদন হস্তান্তর করেন।
চিদাম্বরম জানান, ৬ জানুয়ারি তিনি বিষয়টি নিয়ে অন্ধ্র প্রদেশের আটটি রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করবেন। এর পর ওই প্রতিবেদন জনসমক্ষে প্রকাশ করা হবে।
২০০৯ সালের ডিসেম্বরে ভারতীয় জাতীয় কংগ্রেস পার্টির নেতৃত্বাধীন সরকার প্রতিশ্রুতি দিয়েছিল, নতুন রাজ্য গঠন করা হবে। কিন্তু বিক্ষোভের মুখে পড়ে তারা বলতে বাধ্য হয়েছে, আরও আলোচনা দরকার। অন্ধ্র প্রদেশ রাজ্যেও ক্ষমতাসীন দল কংগ্রেস।

No comments

Powered by Blogger.