স্বাস্থ্যসম্মত শৌচাগার না থাকায় ক্ষতি ৫৩৮০ কোটি ডলার

ভারতে স্বাস্থ্যসম্মত শৌচাগার ও যথাযথ পয়োনিষ্কাশনব্যবস্থা না থাকায় সে দেশে প্রতিবছর ক্ষতি হচ্ছে প্রায় পাঁচ হাজার ৩৮০ কোটি মার্কিন ডলার। গতকাল মঙ্গলবার বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়।
প্রতিবেদনে দেওয়া তথ্য অনুযায়ী, দুর্বল পয়োনিষ্কাশনব্যবস্থা থেকে সৃষ্ট অপরিচ্ছন্নতাজনিত অসুস্থতা ও প্রজনন ক্ষমতা হ্রাসসহ বিভিন্ন কারণে এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ ভারতকে প্রতিবছর পাঁচ হাজার ৩৮০ কোটি ডলার বা মোট অভ্যন্তরীণ উৎপাদনের ৬ দশমিক ৪ শতাংশ ক্ষতি হচ্ছে।
বিশ্বব্যাংকের দক্ষিণ এশীয় পানি ও পয়োনিষ্কাশন প্রকল্পের প্রধান ক্রিস্টোফার জুয়ান কস্টিয়ান বলেন, ‘কয়েক দশক ধরে আমরা দেখছি যথাযথ পয়োনিষ্কাশনব্যবস্থা না থাকায় এর গুরুতর প্রভাব পড়ছে স্বাস্থ্যখাতে। এতে ভারতের অর্থনৈতিক ক্ষতির বিষয়টি এই প্রতিবেদনে ধরা পড়েছে।’
কস্টিয়ান জানান, গবেষণায় দেখা দেখা গেছে, স্বাস্থ্যসম্মত পয়োনিষ্কাশনের ব্যবস্থা না থাকায় পূর্ব এশিয়ার দেশ ভিয়েতনামে প্রতিবছর মাথাপিছু ৯ দশমিক ৩ ডলার, ফিলিপাইনে ১৬ দশমিক ৮ ডলার, ইন্দোনেশিয়ায় ২৮ দশমিক ৬ ডলার এবং কম্বোডিয়ায় ৩২ দশমিক ৪ ডলার ক্ষতি হচ্ছে।
কস্টিয়ান বলেন, কিন্তু ভারতে স্বাস্থ্যসম্মত শৌচাগার না থাকায় লোকজনের স্বাস্থ্যহানির কারণে প্রতিবছর মাথাপিছু ক্ষতির পরিমাণ ৪৮ ডলার। কাজেই ভারতে দ্রুত পয়োনিষ্কাশনব্যবস্থার উন্নতি করা আশু প্রয়োজন হয়ে পড়েছে।

No comments

Powered by Blogger.