গাজায় আবারও বিমান হামলা চালাল ইসরায়েল

ফিলিস্তিনের গাজা উপত্যকায় গতকাল মঙ্গলবার আবারও কয়েক দফা বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। হামাসের প্রশিক্ষণ শিবির ও মিসরের সীমান্তবর্তী মাদক পাচারের রুট এবং জনশূন্য এলাকায় ইসরায়েল এ হামলা চালায়। প্রত্যক্ষদর্শী এবং ফিলিস্তিনের কর্মকর্তারা এ কথা জানান। এর আগে গত শনিবার ইসরায়েলের বিমান হামলায় হামাসের পাঁচ জঙ্গি নিহত হন।
হামাসের এক কর্মকর্তা জানান, ইসরায়েলের বিমান হামলায় কারও নিহত হওয়ার খবর পাওয়া যায়নি। তবে তাঁদের একটি প্রশিক্ষণ শিবিরের দুই বন্দুকধারী আহত হয়েছেন।
ইসরায়েলের এক মুখপাত্র জানান, গত দুই দিনে গাজা উপত্যকা থেকে ইসরায়েলের উদ্দেশে কমপক্ষে ১৪টি রকেট নিক্ষেপ করা হয়। গতকাল স্থানীয় সময় সকাল আটটায় একটি কিন্ডারগার্টেনের অদূরে একটি রকেট নিক্ষেপ করা হয়। এতে একজন গাড়িচালক আহত হন। এ ঘটনায় ওই কিন্ডারগার্টেনের সব শিশু আতঙ্কে ভুগছে।
আল-আকসা মার্টায়ার্স ব্রিগেডস নামের একটি জঙ্গি সংগঠনের মুখপাত্র জানান, ইসরায়েলের আগ্রাসী তৎপরতার জবাবে তারা এ রকেট হামলা চালিয়েছে।
ইসরায়েলের এক সামরিক মুখপাত্র জানান, চলতি বছর গাজা থেকে কমপক্ষে ২০০ ক্ষেপণাস্ত্র, রকেট এবং গোলা ইসরায়েলের উদ্দেশে নিক্ষেপ করা হয়েছে।
পোলার্ডের মুক্তির অনুরোধ: যুক্তরাষ্ট্রে ২৫ বছর আগে কারাদণ্ডপ্রাপ্ত ইসরায়েলের গুপ্তচর জনাথন পোলার্ডের মুক্তির ব্যাপারে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ওয়াশিংটনকে রাষ্ট্রীয়ভাবে অনুরোধ জানানোর কথা বিবেচনা করছেন। গতকাল এক কর্মকর্তা এ কথা জানান।
গত সোমবার জেরুজালেমে জনাথনের স্ত্রী এসথার নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে তিনি তাঁর স্বামীর মুক্তির ব্যাপারে দীর্ঘদিন থেকে চালানো কূটনৈতিক তৎপরতার পরিবর্তে যুক্তরাষ্ট্রকে রাষ্ট্রীয়ভাবে অনুরোধ জানানোর আহ্বান জানান। পোলার্ড যুক্তরাষ্ট্রের সাবেক নৌ-বিশ্লেষক ছিলেন। ১৯৮৪ সালে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কার্যক্রম সম্পর্কিত হাজার হাজার গোপন নথি ইসরায়েলে পাঠানোর অভিযোগে তাঁকে যাবজ্জীবন সাজা দেওয়া হয়। ১৯৮৫ সালের নভেম্বরে তাঁকে গ্রেপ্তার করা হয়।

No comments

Powered by Blogger.