আলোচনা- জনসংখ্যা বনাম জনশক্তি by মোহাম্মদ শফিকুর রহমান

পৃথিবীর সর্বাধিক ঘনবসতিপূর্ণ দেশ বাংলাদেশ এবং প্রায় ৫৬ হাজার বর্গমাইল আয়তনের এদেশের বর্তমান লোকসংখ্যা প্রায় ১৬ কোটি। দেশের বার্ষিক জনসংখ্যা বৃদ্ধির হার প্রায় ১.৪ শতাংশ। ১ কোটি ৯০ লক্ষ ৯৮ হাজার একর কৃষি জমি হতে বাসস্থান ও কল-কারখানা স্থাপনের জন্য প্রতি বৎসর ১% কৃষিজমি হ্রাস পাচ্ছে। বিপুল পরিমাণ খাদ্য ঘাটতি, প্রাকৃতিক দুর্যোগ, সাড়ে তিন কোটি শিক্ষিত/ অশিক্ষিত বেকারের এদেশ শুধু জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তর করে তার অস্তিত্ব টিকিয়ে রাখতে পারবে।
বর্তমান জনসংখ্যার একটি উলেস্নখযোগ্য অংশ অদক্ষ ও অপেশাদার এবং সঠিক জ্ঞান অর্জন ব্যতিরেকে স্বল্প জ্ঞান নিয়ে বিভিন্ন পেশায় নিয়োজিত। এর ফলে অভ্যন্তরীণ আয়ের উৎস এবং বিদেশে শ্রমশক্তি রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন সীমিত হচ্ছে। এখন প্রয়োজন পেশাভিত্তিক দক্ষতা অর্জন এবং এর জন্য দরকার রাষ্ট্রীয় পর্যায়ে সঠিক ও সুষ্ঠু পরিকল্পনা ও পৃষ্ঠপোষকতা। শিক্ষিত/ শিক্ষিতা/ দেশপ্রেমিক, নীতিবান, চরিত্রবান ও পেশাগত দক্ষ ব্যক্তিরাই দক্ষ শ্রমশক্তি গড়ে তুলতে পারে।
স্বদেশে দক্ষ শ্রমশক্তি : কৃষি:বাংলাদেশ মূলত কৃষিপ্রধান দেশ এবং প্রায় ৩.৫০ কোটি কৃষি শ্রমিকের সিংহভাগই অশিক্ষিত এবং স্বল্পসংখ্যক শিক্ষিত কৃষকের কৃষি সম্পর্কে কোন তত্ত্বীয় জ্ঞান নেই। পুরানো ধ্যান-ধারণায় তারা কৃষিকাজ চালিয়ে যাচ্ছে। বিশ্বের আধুনিক কৃষি প্রযুক্তি ধারণ ও প্রয়োগ করার ক্ষমতা তাদের নেই। এমনকি বাংলাদেশের গবেষণা খামারের সফলতা মাঠ পর্যায়ে প্রতিফলিত হয় না এবং গবেষণা খামারের হেক্টর প্রতি গড় উৎপাদন মাঠ পর্যায়ের উৎপাদনের প্রায় দ্বিগুণ। চীনসহ অনেক উন্নত দেশে হেক্টর প্রতি উৎপাদন আমাদের মাঠ পর্যায়ের চেয়ে ৪ থেকে ৬ গুণ বেশি। খাদ্য ঘাটতি পূরণ ও খাদ্য নিরাপত্তা গড়ে তোলায় কৃষকের দক্ষতা বৃদ্ধির বিকল্প নেই। দক্ষ ও শিক্ষিত কৃষিকমর্ী বাহিনী পরিস্থিতি সফলভাবে মোকাবিলা করতে পারে। কৃষিবিজ্ঞানকে মাধ্যমিক পর্যায়ে বাধ্যতামূলক করা, প্রত্যেক উপজেলায় কৃষি প্রশিক্ষণ ইন্সটিটিউট স্থাপন, মাঠ পর্যায়ে কৃষকদের জন্য আলাদা প্রশিক্ষণ প্রদান করে আধুনিক প্রযুক্তি নির্ভর কৃষিকাজ করা, সেচ ও মাটি ব্যবস্থাপনা, পশু-পাখির চিকিৎসা, মৎস্য চাষ প্রভৃতি বিষয়ে দক্ষ কৃষিকমর্ী বাহিনী গড়ে তুলতে হবে।
যোগাযোগ:সড়ক পথ, রেলপথ, নদীপথ, বিমানসহ সমুদ্রগামী জাহাজ সর্বত্রই দক্ষ শ্রমিকের অভাব রয়েছে। বাস ও ট্রাক ড্রাইভারদের অদক্ষতার কারণে সড়ক পথে প্রতিনিয়ত দুর্ঘটনায় বিপুল সংখ্যক লোকের প্রাণহানি ঘটছে। বেশিরভাগ বেসরকারি বাস-ট্রাক-কার ড্রাইভার অশিক্ষিত এবং সিংহভাগেরই বৈধ ড্রাইভিং লাইসেন্স নেই। হেলপার-কনডাক্টর প্রভৃতি পেশায় কিছুদিন কাজ করে গাড়ির ড্রাইভিং সিটে বসে যায়। গাড়ির কারিগরি জ্ঞান বা ট্রাফিক আইন সম্পর্কে তাদের জ্ঞান খুবই সামান্য। রেলপথ ও বিমান চলে সরকারি ব্যবস্থাপনায় এবং সেখানে রয়েছে দক্ষ লোকের অভাব। স্বাধীনতার প্রায় ৪০ বৎসর পরও সেখানে দক্ষতা ও সেবার মান নিম্নমুখী এবং একারণে সংশিস্নষ্ট প্রতিষ্ঠানের লোকসান দিন দিন বাড়ছে। নৌপথে লঞ্চ ও জাহাজের একই অবস্থা।
স্বাস্থ্য:দক্ষ স্বাস্থ্যকমর্ীর অভাবে গ্রামাঞ্চল পর্যন্ত স্বাস্থ্যসেবা পেঁৗছেনি। এখনো বাংলাদেশের অনেক গ্রামে অসুখ-বিসুখে চলে ঝাড়-ফুঁক, পড়াপানি ও তাবিজের চিকিৎসা। দক্ষ স্বাস্থ্যকমর্ী তৈরি করে গ্রামাঞ্চলে স্বাস্থ্রসেবা সম্প্রসারিত করা সম্ভব। এজন্য প্রয়োজন সরকারি পৃষ্ঠপোষকতায় প্রশিক্ষণের মাধ্যমে প্রয়োজনীয় সংখ্যক দক্ষ স্বাস্থ্যকমর্ী তৈরি করা। এজন্য উৎসাহী যুবক-যুবতীদের আগ্রহের অভাব হবে না।
কারিগরি শিক্ষা:বাংলাদেশে সরকারি ও বেসরকারি পর্যায়ে সাধারণ শিক্ষায় যে গুরুত্ব দেয়া হচ্ছে সে তুলনায় কারিগরি শিক্ষার গুরুত্ব অনেক কম। ফলে সাধারণ শিক্ষায় শিক্ষিত বেকার সৃষ্টি হচ্ছে এবং অন্যদিকে প্রয়োজনীয় সংখ্যক কারিগরি জ্ঞানসম্পন্ন কমর্ী পাওয়া যাচ্ছে না। এখন দেশের অলিগলিতে গড়ে ওঠা বেসরকারি কলেজ/ বিশ্ববিদ্যালয়ের শিক্ষিত বেকার তৈরি অথবা নিম্নস্তরের কাজ করা বিপুল সম্ভাবনাময় শ্রমশক্তির অপচয় করছে। এ শ্রমশক্তিকে কারিগরি শিক্ষার দিকে ধাবিতে করা গেলে বেকার সমস্যার সমাধান হবে এবং দেশের অর্থনীতি শক্তিশালী হবে। তাছাড়া দেশে কারিগরি শিল্পের প্রসার ঘটলে আমদানি কমবে ও কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। এখন প্রয়োজন সাধারণ বিদ্যালয়ের পাশাপাশি দেশে বিপুল সংখ্যক কারিগরি বিদ্যালয় স্থাপন করা।
বিদেশী শ্রমবাজারে দক্ষ শ্রমশক্তি:বিদেশী শ্রমবাজারে দক্ষ জনশক্তির চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে এবং নতুন নতুন প্রযুক্তি আবিষ্কারের ফলে ঐ শ্রমবাজার দিন দিন সম্প্রসারিত হচ্ছে। বাংলাদেশসহ এশিয়ার কয়েকটি দেশে জনসংখ্যা দ্রুত বৃদ্ধি পেলেও ইউরোপের অধিকাংশ দেশসহ পৃথিবীর অনেক উন্নত দেশে জনসংখ্যা দিন দিন হ্রাস পাচ্ছে। ঐসব দেশে উন্নয়নের ধারাবাহিকতা রক্ষার্থে বিদেশ থেকে শ্রমশক্তি আমদানি করতে হবে। বাংলাদেশের মত অধিক জনসংখ্যায় ভারাক্রান্ত দেশ এই সুযোগটি গ্রহণ করতে পারে এবং সুযোগ গ্রহণ করার অন্যতম শর্ত হচ্ছে দক্ষ জনশক্তি তৈরি করা। দেশের বাড়তি জনসংখ্যার খাদ্য নিরাপত্তা, বস্ত্র ও বাসস্থান চাহিদা পূরণে একমাত্র দক্ষ জনশক্তি ভূমিকা রাখতে পারে।
আফ্রিকান রাষ্ট্র লাইবেরিয়া, ইথিওপিয়া, সুদান, কঙ্গো প্রভৃতি দেশ বিদেশীদের নিকট তাদের বিপুল পরিমাণ কৃষিজমি লিজ দিয়েছে। যেখানে উলেস্নখযোগ্য সংখ্যক দক্ষ কৃষি শ্রমিক প্রয়োজন। তাছাড়া কম্বোডিয়া ও রাশিয়াও তাদের কৃষিজমি বিদেশীদের নিকট লিজ দিচ্ছে। বাংলাদেশ ঐসব কৃষিক্ষেত্রে দক্ষ শ্রমশক্তি রপ্তানি করে বেকার সমস্যার সমাধান ও বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করে অর্থনীতি শক্তিশালী করতে পারে। দক্ষ শ্রমিক যোগান দিতে সক্ষম হলে বাংলাদেশী উদ্যোক্তাও বিদেশে কৃষিজমি লিজ নিতে পারে। স্বাস্থ্য ও পরিবহন শাখায় বিদেশে দক্ষ শ্রমশক্তির বিপুল চাহিদা রয়েছে, যেখানে বাংলাদেশ প্রবেশ করতে পারে।
কারিগরি দক্ষতার অভাবে এ দেশ বিদেশের শ্রমবাজারে প্রবেশ করতে পারছে না। বিদেশ নিয়োজিত বাংলাদেশী শ্রমিকের সিংহভাগই অদক্ষ এবং তাদের মজুরি তুলনামূলকভাবে কম। এর বদলে যদি দক্ষ শ্রমিক বিদেশে নিয়োজিত হয় তাদের মজুরি বৃদ্ধি পাবে এবং দেশে রেমিটেন্স প্রবাহ বহুলাংশে বেড়ে যাবে। উপরোলিস্নখিত ক্ষেত্রসহ দেশের সকল সেক্টরে দক্ষ শ্রমশক্তি গড়ে তুলতে পারলে বাংলাদেশ একটি উন্নত দেশে পরিণত হবে।
========================
ব্যাংকের টাকা নয়ছয় হওয়া উচিত নয়  একটি পুরনো সম্পর্কের স্মৃতিচিত্র  পাটশিল্প ঘুরিয়ে দিতে পারে অর্থনীতির চাকা  ড. ইউনূসকে বিতর্ক থেকে বেরিয়ে আসতে হবে  সুশিক্ষার পথে এখনও বাধা অনেক  ব্যক্তির স্বাধীনতা হরণ ও মর্যাদাহানির পরিণাম কখনই শুভ হয় না ঘুষ ও লুটপাট উভয়ের বিরুদ্ধে একই সাথে লড়তে হবে  সুনীতি ও সুশাসন  আমি কেন জুলিয়ান অ্যাসাঞ্জের পক্ষে  শ্রমিক অসন্তোষ বর্তমান প্রেক্ষিত  জীবন ব্যাকরণঃ দর্জির মুক্তিযুদ্ধ  তথ্যের অধিকার ও জুলিয়ান অ্যাসাঞ্জ  শালীন ও সংযত কথাবার্তা কি শুধু একতরফা হতে হবে?  একটি অসমাপ্ত গল্প  মুসলিম বিশ্বে সেক্যুলারিজমের বর্তমান ও ভবিষ্যত  চীন দেশের কথা  হিকমতে হুজ্জতেদের কথা  মাথা উঁচু করে দাঁড়াতে হবে বিশ্বসভায়  ঘরে ঘরে দুর্গ গড়ে তোলো  বধ্যভূমিতে গেয়ে গেল যাঁরা জীবনের জয়গান  ভিক্ষাবৃত্তির মুখোশ  লন্ডন ভ্রমণ এবং সুখ-দুঃখের দু'টি কথা  শিক্ষার মানোন্নয়নে চাই যথার্থ মনিটরিং  পান্থজনঃ কী পাই নি তারি হিসাব মিলাতে মন মোর নহে রাজী  বাঙালির বৌদ্ধিক ঐতিহ্য  ৭২-এর সংবিধানের আলোকে কি রূপকল্প বদল করা উচিত নয়?  জুলিয়ান অ্যাসাঞ্জ :নতুন যুগের বার্তাবাহক  প্রশাসনে জনগণের আস্থা অর্জন জরুরি  পরিবেশ সুরক্ষায় তরল বর্জ্য ব্যবস্থাপনা  রাত যায় দিন আসে  শিক্ষা ছাড়া অর্থনৈতিক মুক্তি অসম্ভব  ভালবাসা নিভিয়ে দেয় হিংসার আগুন  মহান মুক্তিযুদ্ধঃ প্রত্যাশা ও প্রাপ্তি  রহস্যের পর্দা সরিয়ে দ্যুতিময় এমিলি ডিকিনসন  বেগম রোকেয়াঃ নারী জাগরণের বিস্ময়কর প্রতিভা  শিক্ষারমান ও সমকালীন প্রেক্ষাপট  বিজয় দিবসঃ অর্জন ও সম্ভাবনা  একটি ট্রেন জার্নির ছবি ও মাইকেলের জীবন দর্শন  ডক্টর ইউনূসকে নিয়ে বিতর্ক  উচ্চশিক্ষায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সম্ভাবনা  বাংলাদেশ ও গণতন্ত্র প্রতিষ্ঠার স্বপ্ন


দৈনিক ইত্তেফাক এর সৌজন্যে
লেখকঃ মোহাম্মদ শফিকুর রহমান
সাবেক ব্যাংকার


এই আলোচনা'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.