এবার কি সাকিবকে চিনবে আইপিএল?

আইপিএলের গত নিলাম বিস্ময় হয়ে এসেছিল ক্রিকইনফোর কাছেও। ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইটটির বিস্ময়ের কারণ ছিল সাকিব আল হাসানের অবিক্রীত থাকা। ক্রিকইনফো তখন মন্তব্য করেছিল, আইপিএলের ফ্র্যাঞ্চাইজ-কর্তারা কি র‌্যাঙ্কিং-ট্যাঙ্কিংয়ে চোখ রাখেন না!ওয়ানডের অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে প্রায় দুই বছর এক নম্বর জায়গাটি ধরে রাখা সাকিবের প্রতি এবারও আইপিএলের কোনো দল আকৃষ্ট না হলে সেটি হবে আরেক বিস্ময়। ভারতীয় বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, এবারের নিলামে সাকিব ছাড়া আরও দুজন বাংলাদেশির নাম উঠছে। বাকি দুজন তামিম ইকবাল ও মোহাম্মদ আশরাফুল। সাকিবের সর্বনিম্ন দাম (যেখান থেকে শুরু হবে নিলাম) দুই লাখ মার্কিন ডলার, তামিমের এক লাখ, আশরাফুলের ৫০ হাজার।আগামী ৮-৯ জানুয়ারি বেঙ্গালুরুতে অনুষ্ঠিত হবে ২০১১ আইপিএলের নিলাম। সর্বোচ্চ দরের এলিট গ্রুপে আছেন ২১ জন ক্রিকেটার। নিলামে এঁদের দর শুরু হবে চার লাখ ডলার থেকে। এই তালিকায় সবচেয়ে আলোচিত নামটি ব্রায়ান লারার। ২০০৭ বিশ্বকাপ খেলে অবসর নেওয়ার পর আইসিএলে গোটাকয় ম্যাচ খেলা লারা এবারের আইপিএল দিয়ে প্রতিদ্বন্দ্বিতামূলক ক্রিকেটে ফিরতে চান। লারা ছাড়াও শীর্ষ তালিকায় উল্লেখযোগ্য অ্যাডাম গিলক্রিস্ট, ব্রেট লি, কেভিন পিটারসেন, ড্যানিয়েল ভেট্টোরি ও ক্রিস গেইল। আছেন তিন ভারতীয়ও—অনীল কুম্বলে, রাহুল দ্রাবিড় ও যুবরাজ সিং।এবারের আইপিএলে নতুন করে নিলাম হচ্ছে। আগের তিন আসরে খেলা ক্রিকেটারদের মধ্যে মাত্র ১২ জনকে রেখেছে তাদের দলগুলো। পাঞ্জাব, ডেকান চার্জার্স আর কলকাতা রাখেনি একজন খেলোয়াড়ও। এর ফলে এই তিনটি দলই পুরো ৯০ লাখ ডলার নিয়ে নিলামে নামতে পারবে। খেলোয়াড় কেনা বাবদ সর্বোচ্চ ৯০ লাখ ডলার বেঁধে দেওয়া আছে। যেসব দল পুরোনো খেলোয়াড়দের রেখে দিয়েছে, তাঁদের দাম বাদ দিয়ে বাকি টাকা নিয়ে ওই দলগুলো নামবে নিলামে। চেন্নাই আর মুম্বাই যেমন অনুমোদিত সর্বোচ্চ চারজন খেলোয়াড়ই রেখে দিয়েছে। এর ফলে নিলামে তারা ব্যয় করতে পারবে সর্বোচ্চ ৪৫ লাখ ডলার।তিন দল একজন খেলোয়াড়ও রাখেনি—এ তথ্য আগেই জেনেছেন। ওই তিন দলের ‘আইকন’ খেলোয়াড়েরাও তাই এবার থাকছেন নিলামে। কলকাতার আইকন সৌরভ গাঙ্গুলী যেমন নিশ্চিত নন এবার তিনি তাঁর নিজের শহরের দলেই থাকবেন কি না। সৌরভ আছেন সাকিবের মতোই তৃতীয় সারিতে, যেখানে খেলোয়াড়ের সর্বনিম্ন দাম দুই লাখ ডলার। এই দলে আছেন গৌতম গম্ভীর, সনাৎ জয়াসুরিয়ারাও। দ্বিতীয় সারির সর্বনিম্ন দর তিন লাখ ডলার। এই তালিকায় উল্লেখযোগ্য নাম মুত্তিয়া মুরালিধরন, জ্যাক ক্যালিস, ইউসুফ পাঠান, জহির খান, কুমার সাঙ্গাকারা ও অ্যান্ড্রু সাইমন্ডস।
নিলামে ওঠা সর্বমোট ৪১৬ ক্রিকেটারের তালিকায় এবারও নাম নেই কোনো পাকিস্তানি ক্রিকেটারের। রিকি পন্টিং, মিচেল জনসন, মাইকেল ক্লার্কের মতো তারকারাও অনুপস্থিত। নেই গতবার পিটারসেনের সঙ্গে সবচেয়ে বেশি দামে বিকোনো অ্যান্ড্রু ফ্লিনটফের নামও।
নিলামে নাম ওঠা মানেই যেমন বিক্রি নিশ্চিত নয়, একইভাবে সর্বনিম্ন দরের ক্রিকেটারের বিশাল দামে বিক্রি হওয়াটাও বিস্ময়কর কিছু নয়। খুব সম্ভবত ১০টি দলই এবার নিলামে অংশ নিচ্ছে। হাইকোর্টের রায়ের ফলে আবারও আইপিএলে ফিরে এসেছে পাঞ্জাব ও রাজস্থান। এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে ভারতীয় ক্রিকেট বোর্ড আপিল করবে না বলেই শোনা যাচ্ছে। ফলে আগের তিন আসরের আটটি দলের সঙ্গে কোচি ও পুনে যুক্ত হয়ে ২০১১ আইপিএল সম্ভবত হতে যাচ্ছে ১০ দল ও ৭৪ ম্যাচের টুর্নামেন্ট।

No comments

Powered by Blogger.