খবর, কালের কণ্ঠের- ঢাকা ও চট্টগ্রামে ইয়াংওয়ান গ্রুপের পোশাক কারখানা বন্ধ

ট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকায় (সিইপিজেড) দক্ষিণ কোরিয়াভিত্তিক ইয়াংওয়ান গ্রুপের সাতটি কারখানায় শ্রমিক অসন্তোষকে কেন্দ্র করে গতকাল শনিবার দিনভর পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষে পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। সংঘর্ষে ১০ পুলিশসহ অন্তত ৩০ জন আহত হয়েছে। এ ঘটনার পর ইয়াংওয়ান গ্রুপ ঢাকা ও চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকায় তাদের সব কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে।
অন্যদিকে নারায়ণগঞ্জের রূপগঞ্জ, আদমজী ইপিজেড, গাজীপুরের সদর, টঙ্গী ও কালিয়াকৈর উপজেলায় এবং সাভারের আশুলিয়া শিল্পাঞ্চলে গতকাল ১২টি পোশাক কারখানায় শ্রমিক বিক্ষোভ হয়েছে। এর মধ্যে ১১টি কারখানায় সরকার ঘোষিত নতুন মজুরিকাঠামো বাস্তবায়নের দাবিতে এবং আদমজী ইপিজেডের একটি কারখানায় শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ হয়। বিক্ষোভ চলাকালে ভাঙচুর ও মালিকপক্ষের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষের ঘটনায় রূপগঞ্জে একটি কারখানায় ১০ জন, গাজীপুরের কোনাবাড়ীতে একটি কারখানায় ১৫ জন এবং কালিয়াকৈরের একটি কারখানায় এক পুলিশসহ দুজন আহত হয়।
চট্টগ্রাম থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক জানান, নতুন মজুরি কাঠামোতে অসন্তোষ প্রকাশ করে সিইপিজেডে ইয়াংওয়ান গ্র“পের জুতার কারখানায় সকাল ১১টায় বিক্ষোভ শুরু হওয়ার পর গ্রুপের অন্য কারখানার শ্রমিকরা তাদের সঙ্গে যোগ দেয়। শ্রমিকদের সঙ্গে সংঘর্ষে আহত ১০ পুলিশ সদস্যের মধ্যে পাঁচজনকে দামপাড়া পুলিশ লাইন হাসপাতালে ভর্তি করা হয়। সংঘর্ষ চলাকালে শ্রমিকরা ৫০টির বেশি গাড়ি ভাঙচুর করেন।
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার মোহাম্মদ আবুল কাশেম রাত পৌনে ৯টায় কালের কণ্ঠকে জানান, পরিস্থিতি এখন শান্ত রয়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে ইপিজেড এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। তবে রাতেই ইয়াংওয়ান করপোরেশনের পরিচালক (অপারেশন) ক্যাপ্টেন আহমেদ জানান, শ্রমিকদের হামলায় তাঁদের শতাধিক কর্মকর্তা আহত ও বিপুল পরিমাণ ক্ষতি হয়েছে। এ কারণে ঢাকা ও চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকায় অবস্থিত তাঁদের ১৭টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।
আন্দোলনকারী শ্রমিকদের অভিযোগ, পোশাক শ্রমিকদের জন্য সরকারঘোষিত ন্যূনতম বেতনকাঠামো অনুযায়ী নতুন শ্রমিকদের বেতন অনেক বেড়েছে, সে তুলনায় পুরনো ও অভিজ্ঞ শ্রমিকদের বেতন বাড়েনি। উপরন্তু পুরনো শ্রমিকদের বিভিন্ন সুযোগ-সুবিধা কেড়ে নেওয়া হয়েছে। পোশাক শ্রমিকদের মজুরিকাঠামো গ্র“পের অন্য কারখানায় চালু থাকায় বঞ্চনার অভিযোগ এনে চট্টগ্রাম ইপিজেডের ইয়াংওয়ান গ্রুপের সু ফ্যাক্টরি ওয়াইএসএসের শ্রমিকরা গতকাল সকালে দরজা-জানালা ভাঙচুর শুরু করে। আন্দোলনকারীরা এ সময় সিইপিজেডের ভেতরের রাস্তায় নেমে বিক্ষোভ করে। এ সময় ইয়াংওয়ান গ্রুপের মালিকানাধীন আরো ছয়টি কারখানার শ্রমিকরা আন্দোলনে যোগ দিলে কাজ বন্ধ হয়ে যায়। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে বিকেল ৪টায় ২৫ হাজার শ্রমিককে ছুটি দেওয়া হয়। সাধারণত সাড়ে ৫টা থেকে ৬টায় এসব কারখানা ছুটি হয়। পরিস্থিতি সামাল দিতে চট্টগ্রাম ইপিজেডে বিশেষ পুলিশ মোতায়েন করা হয়।
ইয়াংওয়ান কর্তৃপক্ষের জিএম (এইচআর) হারুনুর রশীদের সঙ্গে সন্ধ্যা ৭টায় যোগাযোগ করা হলে ফোন বন্ধ থাকায় কথা বলা সম্ভব হয়নি। তবে ইয়াংওয়ানের এক কর্মকর্তা কালের কণ্ঠকে জানান, সুনজর লাভের আশায় কিছু কর্মকর্তা ইয়াংওয়ান কর্তৃপক্ষের কাছে প্রকৃত ঘটনা আড়াল করছেন। ব্যক্তিগত অনৈতিক সুবিধা লাভের আশায় শ্রমিকদের প্রকৃত মূল্যায়নে ভুল পরামর্শ দিচ্ছে। আজকের এই পরিস্থিতির জন্য তাঁরাই দায়ী।
সিএমপির ডবলমুরিং জোনের সহকারী কমিশনার এস এম তানভীর আরাফাত ঘটনার বর্ণনা দিয়ে জানান, সন্ধ্যা ৬টা পর্যন্ত উত্তেজিত শ্রমিকরা ইপিজেডের অভ্যন্তরে অবস্থান নিয়ে ব্যাপক ভাঙচুর করতে থাকে। পরে পুলিশ ইপিজেডের ভেতরে ঢুকে শ্রমিকদের বের করে দেয়। পুলিশের তাড়া খেয়ে শ্রমিকরা ইপিজেড গেটে এসে নির্বিচারে গাড়ি ভাঙচুর করে। রাত সোয়া ৮টা পর্যন্ত দফায় দফায় পুলিশ ও শ্রমিকদের সংঘর্ষ চলে। রাত সাড়ে ৮টায় পুলিশের পাশাপাশি র‌্যাব অ্যাকশনে নামলে শ্রমিকরা পিছু হটে। শ্রম-অসন্তোষ নিরসনে গতকাল রাতে বেপজা, ইয়াংওয়ান ও শ্রমিকদের সঙ্গে ত্রিপক্ষীয় বৈঠক চলছিল। পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার আশঙ্কায় কোনো শ্রমিককে গ্রেপ্তার করা হয়নি।
এদিকে প্রত্যক্ষদর্শী ও পুলিশের বরাত দিয়ে নারায়ণগঞ্জ থেকে নিজস্ব প্রতিবেদক ও রূপগঞ্জ প্রতিনিধি জানান, বেতন বৃদ্ধির দাবিতে গতকাল রূপগঞ্জের ভুলতার গাউছিয়া এলাকার রবিনটেক্স পোশাক কারখানায় ভাঙচুর চালায় শ্রমিকরা। গতকাল সকাল ৮টায় শ্রমিকরা এসে কাজে যোগ না দিয়ে বেতন বৃদ্ধির দাবিতে বিক্ষোভ শুরু করে। তারা কারখানার প্রধান ফটক তালাবদ্ধ করে ভেতরে আসবাবপত্র, কম্পিউটার, যন্ত্রপাতির ওপর ব্যাপক ভাঙচুর চালায় এবং কর্মকর্তাদের অবরুদ্ধ করে রাখে। তাদের হামলা ও ইটপাটকেল নিক্ষেপে কারখানার কর্মকর্তা সামছুন নাহার (২৮), শ্রমিক আকলিমা (২৩), দেলোয়ার (২৭), মহিবুর (২১), ইকবাল (২৮), মোফাজ্জল (২২), ইমান আলীসহ (২০) কমপক্ষে ১০ জন আহত হন। তাঁদের রূপগঞ্জসহ ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়।
একপর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা ঢাকা-সিলেট মহাসড়ক সকাল ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত অবরোধ করে এবং পাঁচ-সাতটি যানবাহন ভাঙচুর করে। পরে স্থানীয় সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে সমস্যা সমাধানের আশ্বাস দিলে বিক্ষুব্ধ শ্রমিকরা মহাসড়কের অবরোধ তুলে নেয়। তবে তখনো কারখানার ভেতর ভাঙচুর চলতে থাকে। দুপুর ১২টা পর্যন্ত এ ভাঙচুর চলে। পরে গার্মেন্ট কর্তৃপক্ষ কারখানা বন্ধ ঘোষণা করলে শ্রমিকরা চলে যায়।
অন্যদিকে আদমজী ইপিজেডের স্ক্যানডেক্স নিটওয়্যার লিমিটেড নামের পোশাক কারখানায় নিটিং অপারেটর মিলন, আসিফ ও মোজাম্মেলকে গত বৃহস্পতিবার বেপজার শ্রমিক আইন অনুযায়ী সব পাওনা বুঝিয়ে দিয়ে কর্তৃপক্ষ ছাঁটাই করে। কিন্তু ছাঁটাই হওয়া শ্রমিকরা তাঁদের পাওনা রেখে চলে আসেন। ছাঁটাই হওয়া তিন শ্রমিক গতকাল তাঁদের কিছু সহকর্মী সঙ্গে নিয়ে সকাল ১০টার দিকে বিক্ষোভ শুরু করেন। এ সময় অন্য শ্রমিকরাও বিক্ষোভে যোগ দেয়। খবর পেয়ে পুলিশ ও র‌্যাব সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। পরে মালিকপক্ষ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বৈঠকে বসে ছাঁটাই হওয়া শ্রমিকদের পুনর্বহাল করার আশ্বাস দিলে শ্রমিকরা শান্ত হয়। পরে অবশ্য দুপুর ১২টায় মালিকপক্ষ কারখানা ছুটি ঘোষণা করে। ফ্যাক্টরির জিএম আবদুল বাতেন অভিযোগ করেন, ‘ওই তিন শ্রমিক বেশ কয়েক দিন ধরে ফ্যাক্টরিতে বিশৃঙ্খলা সৃষ্টির পাঁয়তারা করছিল।’
গাজীপুর প্রতিনিধি কোনাবাড়ী পুলিশ ফাঁড়ির এসআই মোবারক হোসেন ও কারখানার শ্রমিকদের বরাত দিয়ে জানান, নতুন মজুরিকাঠামো বাস্তবায়ন নিয়ে গতকাল সকালে কোনাবাড়ী শিল্প এলাকার শত ভাগ কোরিয়ান মালিকানাধীন এনটিকেসি গার্মেন্টে কারখানার প্রোডাকশন ম্যানেজার মোজাম্মেল হকের সঙ্গে কয়েকজন শ্রমিকের কথা কাটাকাটি হয়। এ ঘটনায় কয়েকজন শ্রমিককে মালিকপক্ষের লোকজন লাঞ্ছিত করলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এর প্রতিবাদে শ্রমিকরা কর্মবিরতি ও কারখানার ভেতরে ব্যাপক ভাঙচুর চালায়। এতে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষে বেধে গেলে ১৫ শ্রমিক আহত হয়। পরে শিল্প ও কোনাবাড়ী ফাঁড়ির পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। আহত শ্রমিকরা বিভিন্ন প্রাইভেট ক্লিনিকে চিকিৎসা নিয়েছেন।
এদিকে কাশিমপুরের নয়াপাড়ায় মাল্টি নিট কারখানার শ্রমিকরা নতুন বেতনকাঠামো বাস্তবায়নের দাবিতে কাজ বন্ধ রেখে বিক্ষোভ দেখাতে থাকলে পুলিশ এসে লাঠিপেটা করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়।
একই দাবিতে শ্রমিকরা কর্মবিরতি ও বিক্ষোভ করেছে কালিয়াকৈর উপজেলার পূর্ব চান্দরার কাঁঠালতলা এলাকার মুয়াজ উদ্দিন নিট ফ্যাশন, মুয়াজউদ্দিন টেক্সটাইল ও রতনপুর এলাকার করণিক গার্মেন্টে। মুয়াজ উদ্দিন নিট ফ্যাশন ও মুয়াজউদ্দিন টেক্সটাইল কারখানার শ্রমিকরা অভিযোগ করেন, ‘নতুন বেতনকাঠামোয় যে হারে বেতন বৃদ্ধি হওয়ার কথা তাঁদের বেতন সে পরিমাণ বৃদ্ধি হয়নি।’ বিক্ষুব্ধ শ্রমিকরা সকাল ৯টার দিকে ইটপাটকেল ছুড়ে কারখানার দরজা-জানালার কাচ এবং ভেতরে থাকা দুটি গাড়ি ভাঙচুর করে। ইটের আঘাতে কারখানার দুই কর্মকর্তাসহ এক ডিবি পুলিশ সদস্য আহত হন।
পুলিশ ও শ্রমিক সূত্র উল্লেখ করে সাভার প্রতিনিধি জানান, সরকার ঘোষিত নতুন বেতনকাঠামো বাস্তবায়নের দাবিতে গতকাল সকালে সাভারের জামগড়া এলাকার স্টারলিং ক্রিয়েশন, বিকে টেক্সটাইল, গোরাট এলাকার বেভোনিয়ার ফ্যাশন ও জিরাব এলাকার এমকে ফ্যাশন নামের চারটি পোশাক কারখানার শ্রমিকরা কর্মবিরতি ও বিক্ষোভ করে। এমকে ফ্যাশন কারখানা কর্তৃপক্ষ অপ্রীতিকর ঘটনা ঘটার আশঙ্কায় দিনের বাকি সময়ের জন্য কারখানা ছুটি ঘোষণা করে। জামগড়া স্টারলিং ক্রিয়েশন, বিকে টেক্সটাইল ও গোড়াট এলাকায় বেভোনিয়ার ফ্যাশন নামের পোশাক কারখানার শ্রমিকদের সঙ্গে কর্তৃপক্ষের আলাপ-আলোচনার পর ওইসব কারখানার শ্রমিকরা বিক্ষোভ বন্ধ করে কাজে যোগ দেয়।
টঙ্গী প্রতিনিধি জানান, টঙ্গীতে অবস্থিত আরপি অ্যাপারেলস নামের একটি পোশাক কারখানায় একই দাবিতে শ্রমিকরা গতকাল ধর্মঘট পালন করে। শ্রমিকরা অভিযোগ করে, কর্তৃপক্ষ সব শ্রমিকের বেতনের সঙ্গে মাত্র ১০০ টাকা যোগ করে গত মাসের বেতন পরিশোধের সিদ্ধান্ত নিয়েছে। আগামী বছর থেকে নতুন মজুরিকাঠামো বাস্তবায়িত হবে বলে তাদের জানিয়ে দেওয়া হয়। কারখানার প্রডাকশন ম্যানেজার বিল্লাল হোসেন বলেন, ‘কারখানাটি নতুন। তাই সরকার ঘোষিত মুজরিকাঠামো বাস্তবায়ন করা আর্থিক কারণে সম্ভব হচ্ছে না। এ জন্য শ্রমিকদের অপেক্ষা করতে হবে।’
=============================
ট্রানজিটে ১১ খাতের লাভ-ক্ষতির হিসাব শুরু  চট্টগ্রামের বনাঞ্চল ছাড়ছে হাতি  ট্রেন  স্বপ্নের সিঁড়ি বেয়ে জাতীয় শিক্ষানীতি  মানবাধিকার লঙ্ঘন ও যুদ্ধাপরাধের বিচার  মানবাধিকার লঙ্ঘন দেশে দেশে  ক্ষমতা যেভাবে মানবাধিকার আর ন্যায়বিচারের পথ রুদ্ধ করে  চাক্কু মারা 'মশা' কাহিনী  উল্কির ভেলকি  এইচআইভি/এইডস্  উইকিলিকসঃ জুলিয়ান চে গুয়েভারা!  তিন কালের সাক্ষী  বাবর আলীর ইশকুল  এ মাটির মায়ায়  মধ্যবিত্তের উত্থান, না ভোক্তাশ্রেণীর উদ্ভব  হিমালয়ের পায়ের কাছেঃ গোধূলির ছায়াপথে  পতিত স্বৈরাচারের আস্ফালন ও আওয়ামী লীগের নীরবতা  ৪০ বছর পড়ে থাকা লাশটার সৎকার করতে চাই  এই কি আমাদের মানবাধিকার?  ঐতিহ্যের মধ্যে সমকাল  কেমন দেখতে চাইঃ ঢাকা আন্তর্জাতিক বইমেলা  দ্রীপ প্রতিভার দ্যুতিময় স্মারক  গল্প- বৃষ্টি  শহীদুল্লা কায়সারঃ রাজনৈতিক সৃষ্টিশীলতা  আনোয়ার পাশাঃ জাতিরাষ্ট্রের অংশ ও প্রেরণা  মুনীর চৌধুরীঃ তাঁর নাটক  জেগে ওঠার গল্প  এখন শুনবেন বিশ্ব-সংবাদ  বাঘ  বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ২০১০  তাঁরা সমালোচিত, আমরা বিব্রত  মুজিবকে নিয়ে সিরাজের একমাত্র লেখা  ঢাকা সিটি করপোরেশন বিভক্তির উদ্যোগ  মহাস্থানগড়ের ধ্বংস-পরিস্থিতিঃ পর্যবেক্ষণ  ওয়ান-ইলেভেনের চেয়ে ভয়াবহ দুর্যোগ আসছে!  ডিসেম্বরঃ গৌরব ও গর্বের মাস  উইকিলিকস বনাম যুক্তরাষ্ট্র  দুর্নীতি বেড়েছে দুনিয়াজুড়ে


দৈনিক কালের কন্ঠ এর সৌজন্যে

এই খবর'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.