গভর্নর পদ হারালেন আরনল্ড শোয়ার্জনিগার

ক্যালিফোর্নিয়ায় গভর্নর পদের নির্বাচনে হেরে গেছেন বিখ্যাত অভিনেতা আরনল্ড শোয়ার্জনিগার। ডেমোক্র্যাট প্রার্থী জেরি ব্রাউনের কাছে তিনি পরাজিত হন। এই অঙ্গরাজ্যে ডেমোক্রেটিক পার্টির সিনেটর বারবারা বক্সার তাঁর পদ ধরে রেখেছেন।
এর আগে ১৯৭৫ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত ক্যালিফোর্নিয়ার গভর্নরের দায়িত্ব পালন করেন জেরি ব্রাউন। লস অ্যাঞ্জেলেস টাইমস জানায়, ১৮৫০ সালের পর ১৯৭৫ সালে সর্বকনিষ্ঠ গভর্নর হিসেবে জয়লাভ করেন ব্রাউন। তখন তাঁর বয়স ছিল ৩৬ বছর। ৭১ বছর বয়সে আবারও গভর্নর নির্বাচিত হলেন। এটা সবচেয়ে বেশি বয়সে ক্যালিফোর্নিয়ার গভর্নর নির্বাচিত হওয়ার রেকর্ড বলে ধারণা করা হচ্ছে।
জেরি ব্রাউন বর্তমানে ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করছেন। ১৯৭৬, ১৯৮০ ও ১৯৯২ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য ডেমোক্রেটিক পার্টির মনোনয়নপ্রত্যাশী ছিলেন ব্রাউন। ১৯৮২ সালে সিনেটে একটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে হেরে যান তিনি।
অস্ট্রেলীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক আরনল্ড শোয়ার্জনিগার রিপাবলিকান প্রার্থী হিসেবে ২০০৩ সালে গভর্নর নির্বাচিত হন। ২০০৬ সালে গভর্নর পদে পুনর্নির্বাচিত হন তিনি।

No comments

Powered by Blogger.