ওবামার জন্য ভারতে থাকবে আট স্তরের নিরাপত্তা-বেষ্টনী

ভারত সফরকালে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার জন্য আট স্তরের নিরাপত্তা-বেষ্টনীর ব্যবস্থা থাকবে। ভারতের গোয়েন্দা সংস্থা সূত্রে এ কথা জানা যায়। ওবামার সফর সামনে রেখে জঙ্গিদের নাশকতামূলক তৎপরতা রোধে ভারতজুড়ে সতর্ক ব্যবস্থা নেওয়া হয়েছে। সব রাজ্যের পুলিশ বিভাগকে সতর্ক করে দিয়েছে কেন্দ্রীয় সরকার।
গোয়েন্দা সূত্র জানায়, ওবামার জন্য আট স্তরের নিরাপত্তা-বেষ্টনীর মধ্যে তিন স্তরের সব দায়িত্ব পালন করবে মার্কিন গোয়েন্দারা। কঠোর নিরাপত্তার কারণে ওবামার ওপর হামলার চেষ্টা সম্ভব নয় জেনে জঙ্গি গোষ্ঠীগুলো দেশের অন্যত্র আত্মঘাতী হানা বা অপহরণের মতো ঘটনা ঘটাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
সূত্র জানায়, ভারতের গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা গত কয়েক দিনে জঙ্গিদের গোপন তৎপরতা থেকে হামলাবিষয়ক প্রায় ১৮টি তথ্য পেয়েছেন। এর মধ্যে ছয়টি তথ্য সুনির্দিষ্ট।
কয়েক দিন আগে ভারতের স্বরাষ্ট্রসচিব জি কে পিল্লাই জানিয়েছিলেন, ওবামার ভারত সফরের সময় জম্মু ও কাশ্মীরে জঙ্গি গোষ্ঠীগুলোর হামলা চালানোর ষড়যন্ত্র-সংক্রান্ত বেশ কিছু তথ্য তাঁরা জানতে পেরেছেন। লস্কর-ই-তাইয়েবার মতো সংগঠন কাশ্মীরে হামলা চালাতে পারে বলে গোয়েন্দারা আশঙ্কা করছে। জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রীকে এ ব্যাপারে বিশেষভাবে সতর্ক থাকতে বলা হয়েছে।
জঙ্গি হামলার আশঙ্কার পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম গত রোববার নয়াদিল্লিতে উচ্চপর্যায়ের বৈঠক করেন। পাকিস্তান-ভারত সীমান্তে নিয়ন্ত্রণরেখা বরাবর নজরদারি কয়েক গুণ বাড়ানো হয়েছে, যাতে পাকিস্তান থেকে কোনো জঙ্গির অনুপ্রবেশ না ঘটে।
ওবামার ভারত সফরের প্রতিবাদে ৮ নভেম্বর দেশব্যাপী বিক্ষোভ করার সিদ্ধান্ত নিয়েছে বামপন্থী দল সিপিএম ও সিপিআই। ওবামার সফরের প্রতিবাদে ৮ নভেম্বর দেশব্যাপী বন্ধ্ ডেকেছে মাওবাদীরা।

No comments

Powered by Blogger.