এরপর ক্রিকেটে ইংল্যান্ড-রাজ

ওয়েস্ট ইন্ডিজের পতনের পর ক্রিকেট-বিশ্বের শাসনভার হাতে নেওয়া অস্ট্রেলিয়ার এখন পতনের শুরু। প্রশ্ন হচ্ছে, ভবিষ্যতে বিশ্ব ক্রিকেটকে শাসন করবে কে? উত্তরটা দিয়ে দিয়েছেন পল কলিংউড, ইংল্যান্ডের টি-টোয়েন্টি অধিনায়ক। আগামী ১৫ বছর বিশ্ব ক্রিকেট শাসন করবে ইংল্যান্ড!
শেন ওয়ার্ন, গ্লেন ম্যাকগ্রাদের দল রাজত্ব করেছে দীর্ঘদিন। কলিংউডের বিশ্বাস, তাঁর ইংলিশ সতীর্থরাও একদিন ওই উচ্চতায় উঠবে। ২০০৯ সালে ঘরের মাঠে অ্যাশেজে জয়ের পর এই বছর ৫ ম্যাচ ওয়ানডে সিরিজেও অস্ট্রেলিয়াকে হারিয়েছে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজে ফাইনালে মাইকেল ক্লার্কের অস্ট্রেলিয়াকে হারিয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড।
বছর চারেক আগের অস্ট্রেলিয়া সম্পর্কে কলিংউডের মূল্যায়ন, ‘যে দলটির বিপক্ষে আমরা চার বছর আগে খেলেছি, তারা ১০-১৫ বছর দারুণ একটি দল ছিল। তারা দীর্ঘদিন ক্রিকেটকে শাসন করেছে।’ এই অস্ট্রেলিয়ার বিপক্ষেই গত ১৮ মাসে তিন ঘরানার ক্রিকেটেই সাফল্য পেয়েছে ইংল্যান্ড। যে সাফল্য ইংল্যান্ড দলকে করেছে আত্মবিশ্বাসী। এই আত্মবিশ্বাসই ইংল্যান্ড দল নিয়ে কলিংউডকে দেখাচ্ছে উচ্চাভিলাসী স্বপ্ন, ‘আগামী ১০ বছর আমাদের চেষ্টা অব্যাহত রাখতে হবে। আমরা আত্মবিশ্বাসী, আমরা সব সময় ভালো করব।’

No comments

Powered by Blogger.