কবিতা- 'পাঁচটি কবিতা' by মুজিব ইরম

শ্রী

আগরধূপ ও গোলাপজলে পন্থধারা ধুয়ে দিয়ে
পাকপাঞ্জাতন বন্দি করে যদি ডাকি
ও আমার নির্ধনিয়ার ধন…
পাঁচটি মোমের বাতি হয়ে আসবায় নি গো তুমি?

আমার মুর্শিদ-ফকির নাই
আমার ঈমান-আমল নাই
তোমার শ্রীতনুতে সিজদা হয়ে মৃদঙ্গ রাঙ্গাই।

নাই ক্ষমতা ফানাফিল্লা হবো
মেঘ-আন্দারি রাতে
পাঞ্জাতনের আসর বসাই তোমার চরণ ছোঁবো।

শ্রী রাগ

এমন সায়ংকালে বাঁধিয়াছো তুমি শ্রী রাগ স্তব্ধতা…
আমাকে উজাড় করো–
স্ফূরিত তানের মোহে ফানা হয়ে থাকি…
আরাত্রিক তাপে কালিজা চৌচির করে নেমেছে গমক
গিটকিরী ভুলে আর কি হবো না সমর্পিত আরাধ্য-বেলায়?
প্রত্যহ জপেছি–
তোমার নামের মাঝে বাজুক কম্পন
এমন আহ্নিক-কালে পুনর্বার সাষ্টাঙ্গে মিনতি–
আমাকে তোমার এসরাজের ছিঁড়ে-যাওয়া তারের কম্পিত কান্না করে নাও।

শ্রীমালা

এ কোন মালা পরেছি গলায়
নিশি শুধু ভোর হয় সকাল-সকাল…
তুমি কি শ্রীপুরে থাকো?
তুমি কি বাহানা করে ধরে আছো জলের সুরত?
মনে হয় কুঞ্জে আছো
দিলে জানে তোমার মুরতি
এতোই দিয়েছো টান, সুরের খাতির
এমন রাতের বেলা কেমনে শুধাবো আজ পড়ে থাক হাতের কাঁকন
আমি কি বলিনি তবে তুমি গেলে হাতের মন্দিরা-ঢোল ধুলায় লুটায়?

শ্রীরাই নগর

শ্রীপাড়ায় না-ঘুরে আমি ঘুরি অপাড়ায়
আমার স্বভাব ভালা নায়…

স্বভাব দোষে হইলাম মাঝি
পার করিলাম কতো পাজি
অকুলিয়ার কুল গো তুমি পার করিতে পরাণ চায়…

শ্রীরাই নগর বন্ধুর মোকাম–মনের ভিতর জাগে
আতাড়ে-পাতাড়ে গেলাম
বুজুংবাজুং সবি দিলাম
শুধু আড়বাঁশিতে উজাড় করে সুরের কদর দিলাম না–
মনে দুঃখ রয়ে যায়–আমি মানু ভালা নায়…

শ্রীচরিতামৃত

মতুচ্চার বিলে সন্ধ্যা ঘন হলে
মিশ্রপাড়ায় জাগে শাশুড়ি-ননদ
জটিলা-কুটিলা তারা–আজও কি আমাকে দেখে আড়ে আড়ে চায়?

দাদাই-টিলায় মাতুয়া গাছের ছায়া
আমাকে নিমগ্ন করে
নিমাই নিমাই ডাকে…

মহাপ্রভূর মন্দিরে আজও রাতপাখি বিজ্বালা বাড়ায়…

এ কোন কান্নার রোল
কে ডাকে পেছন ফোঁড়ে–ইরম দাঁড়ারে, দেখিবো তোমারে…
=============================
মুজিব ইরম
কবি
mujiberom@hotmail.com
জন্ম
নালিহুরী, মৌলভীবাজার ১৯৬৯

কবিতাগ্রন্থ
মুজিব ইরম ভনে শোনে কাব্যবান (১৯৯৬)
ইরমকথা (১৯৯৯)
ইরমকথার পরের কথা (২০০১)
উত্তরবিরহচরিত (২০০৩)
সাং নালিহুরী (২০০৪)
ইতা আমি লিখে রাখি (২০০৫)
শ্রী (২০০৮)

শিশুসাহিত্য
এক যে ছিলো শীত ও অন্যান্য গপ (১৯৯৯)

আউটবই
বারকি (২০০৩)
মায়াপির (২০০৪)
বাগিচাবাজার (২০০৫)

অর্জন
মুজিব ইরম ভনে শোনে কাব্যবান-এর জন্য বাংলা একাডেমী তরণ লেখক প্রকল্প পুরস্কার ১৯৯৬।
=============================
কবিতা- 'পাগলের হাসি ও অন্যান্য কবিতা' by মহাদেব সাহা   কবিতা- 'যেভাবে ঘরের কিসসা রচিত হয়' by ওমর কায়সার   কবিতা- 'বীতকৃত্য ও অন্যান্য কবিতা' by মাসুদ খান   কবিতা- 'পাঁচটি কবিতা' by সরকার আমিন   কবিতা- 'কাঁদতে আসিনি ফাঁসির দাবি নিয়ে এসেছি'   পাঁচটি কবিতা' by অবনি অনার্য  কবিতা- 'ছুটপালক' by সব্যসাচী সান্যাল  গদ্য কবিতা- 'লীলা আমার বোন' by নান্নু মাহবুব   কবিতা- 'উৎসর্গ' by অসীম সাহা  তিনটি কবিতা' by বদরে মুনীর  কবিতা- 'সেরগেই এসেনিন বলছে' by আবদুল মান্নান সৈয়দ  কবিতা-মোহাম্মদ রফিক এর কপিলা থেকে ও অঙ্গীকার  কবিতা- 'সেতু' by বায়েজীদ মাহবুব  উপন্যাস- 'রৌরব'  by লীসা গাজী »»»   (পর্ব-এক) # (পর্ব-দুই) # (পর্ব-তিন) # (পর্ব-চার শেষ)   গল্প- 'পান্নালালের বাস্তু' by সিউতি সবুর   গল্প- 'গোপন কথাটি' by উম্মে মুসলিমা  আহমদ ছফার অগ্রন্থিত রচনা কর্ণফুলীর ধারে




bdnews24 এর সৌজন্যে
লেখকঃ মুজিব ইরম


এই কবিতা'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.