করাচিতে উপনির্বাচনের আগে সহিংসতায় নিহত ২১

পাকিস্তানের বন্দরনগর করাচিতে গত শনিবার রাতে রাজনৈতিক সহিংসতায় কমপক্ষে ২১ জন নিহত হয়েছে। গতকাল রোববার সিন্ধু প্রদেশের প্রাদেশিক আইনসভার গুরুত্বপূর্ণ একটি উপনির্বাচনের আগে এই সহিংসতা হয়। অবশ্য সহিংসতার পর উপনির্বাচনে ভোট গ্রহণ হয়েছে।
গত আগস্টে পাকিস্তানি আইনপ্রণেতা রাজা হায়দারের হত্যাকে কেন্দ্র করে সৃষ্ট সহিংসতার পর এটাই বড় রাজনৈতিক সহিংসতার ঘটনা। আগস্টের ওই ঘটনায় ৮৫ জন নিহত হয়। রাজা হায়দার মুত্তাহিদা কওমি মুভমেন্ট (এমকিউএম) দলের অন্যতম শীর্ষনেতা। করাচিতে এই দল প্রভাবশালী। রাজা হায়দারের মৃত্যুতে প্রাদেশিক পরিষদের যে আসনটি শূন্য হয়, সেটিতেই এই উপনির্বাচন হয়েছে।
করাচির পুলিশপ্রধান ফাইয়াজ লেঘারি বলেন, শহরের পশ্চিম ও দক্ষিণাঞ্চলে শনিবার রাতের সহিংসতায় কমপক্ষে ২১ জন নিহত হয়েছে। আহত হয়েছে ৪০ জন। শহরের বিভিন্ন স্থানে বন্দুকধারীরা হামলা চালায়। এদের মধ্যে ১৭ জন শনিবার রাতেই নিহত হয়। সুনির্দিষ্টভাবে তাদের হত্যা করা হয়েছে। এ ছাড়া গতকাল বন্দুকধারীরা একটি যাত্রীবাহী বাসে গুলি চালালে আরও চারজনের মৃত্যু হয়।
সহিংসতার পর ভোটকেন্দ্রগুলোতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এ ঘটনায় জড়িত সন্দেহে ২০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ঘটনার তদন্ত চলছে। পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, গতকাল শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ শেষ হয়েছে।
ঘটনার পর এমকিউএমের রাজনৈতিক প্রতিপক্ষ আওয়ামী ন্যাশনাল পার্টি (এএনপি) অভিযোগ করেছে, কর্তৃপক্ষ যথাযথ নিরাপত্তা নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে। এর আগে ভোট গ্রহণে এমকিউএম কারচুপি করতে পারে এমন অভিযোগ তুলে এই উপনির্বাচন বর্জনের ঘোষণা দেয় এএনপি। নির্বাচনের আগে এই সহিংসতার জন্য এএনপিকে দায়ী করেছে এমকিউএম। অভিযোগ প্রত্যাখ্যান করেছে এএনপি।
এক বিবৃতিতে এমকিউএমের পক্ষ থেকে দাবি করা হয়, সহিংসতার ঘটনায় দলের কর্মীসহ ২৫ জন নিহত হয়েছে। পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) নেতৃত্বাধীন সিন্ধু প্রদেশের প্রাদেশিক জোট সরকারের অন্যতম শরিক এমকিউএম। গত মাসে লন্ডনে দলটির অন্যতম প্রতিষ্ঠাতা ও শীর্ষস্থানীয় নেতা ইমরান ফারুককে হত্যা করা হয়। ওই ঘটনায়ও করাচিতে সহিংসতা হয়েছিল।
এমকিউএম মূলত ১৯৪৭ সালে ভারত বিভাগের পর ভারত থেকে আসা মুসলমানদের প্রতিনিধিত্ব করে। অন্যদিকে জাতিগত পশতুনদের প্রতিনিধিত্ব করে এএনপি। করাচিতে রাজনৈতিক ও গোষ্ঠীগত সহিংসতার ইতিহাস বেশ পুরোনো। বিভিন্ন মানবাধিকার সংস্থার হিসাবে, এ বছরের প্রথম ছয় মাসে করাচিতে ২৬০ জন সুনির্দিষ্ট হত্যাকাণ্ডের শিকার হয়েছে।

No comments

Powered by Blogger.