উলফার সঙ্গে শান্তি আলোচনা হতে পারে সরকারের

ভারতের আসামে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে দুই মাসের মধ্যে বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফার সঙ্গে আলোচনা হতে পারে। সম্প্রতি এই আভাস দিয়েছেন আসামের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। একই কথা বলেন সরকারনিযুক্ত আলোচনার মধ্যস্থতাকারী সাবেক গোয়েন্দা প্রধান পি সি হালদার।
মুখ্যমন্ত্রী বলেন, শান্তি আলোচনায় উলফার সামরিক কমান্ডার পরেশ বড়ুয়াকে রাখার চেষ্টা চালাচ্ছি। আলোচনার মাধ্যমে যুক্তিসংগত একটি সমাধানে পৌঁছানো সম্ভব বলে তিনি আশা প্রকাশ করেন।
পি সি হালদার উলফা নেতাদের সঙ্গে আলোচনা করে সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে মুখ্যমন্ত্রীকে জানান। এ সপ্তাহে হালদার দুবার গুয়াহাটি কারাগারে গিয়ে উলফার চেয়ারম্যান অরবিন্দ রাজখোয়ার সঙ্গে বৈঠক করেন। বৈঠকে আলোচনা শুরু করার বিষয়ে কথা হয়েছে বলে জানান তিনি।
পরেশ বড়ুয়ার ঘনিষ্ঠ সহযোগী ও উলফার ২৮ ব্যাটালিয়নের তিন শীর্ষ কমান্ডার মিয়ানমারের শিবির ছেড়ে আসামের উদ্দেশে রওনা হয়েছেন বলে গোয়েন্দা সূত্রে জানা গেছে। মূলত চিকিৎসার জন্য মিয়ানমার শিবিরের সাংগঠনিক সম্পাদক সুজিত মোহন, ব্যাটালিয়নের দ্বিতীয় শীর্ষ কমান্ডার হরেন ফুকন ও প্রশিক্ষক কাঙ্গাকান গোঁহাই আসাম আসছেন। তাঁরাও শান্তি আলোচনায় অংশ নিতে পারেন।

No comments

Powered by Blogger.