শত শত কোটি মানুষ পানিসংকটে

পৃথিবীর প্রায় ৮০ শতাংশ মানুষ বিশুদ্ধ পানির সংকটে রয়েছে। এসব মানুষ এমন এলাকায় বসবাস করে, যেখানে হয় খাওয়ার পানির পর্যাপ্ত সরবরাহ নেই, না হয় সেখানকার পানি দূষিত। বিজ্ঞানবিষয়ক সাময়িকী ন্যাচার প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।
বিশুদ্ধ পানির অভাব, দূষণসহ বেশ কিছু পানিসংক্রান্ত সংকট নিয়ে গবেষকেরা একটি সূচক তৈরি করেছেন। তাতে দেখা গেছে, বিশ্বের প্রায় ৩৪০ কোটি লোক চরম সংকটাপন্ন অবস্থার মধ্যে রয়েছে।
গবেষকেরা বলেছেন, পশ্চিমা বিশ্বে বিশাল বিশাল জলাধার ও বাঁধ তৈরি করে পানি সংরক্ষণ করা হচ্ছে। এতে তাৎক্ষণিকভাবে স্থানীয় লোকজন উপকৃত হলেও প্রাকৃতিক ভারসাম্যের জন্য তা সহায়ক নয়। তাঁরা উন্নয়নশীল দেশগুলোকে এসব পশ্চিমা উদ্যোগ অনুসরণ না করার পরামর্শ দিয়েছেন। তাঁরা বলেছেন, বাঁধ, খাল, নর্দমা বা পাইপলাইন তৈরির পেছনে অর্থ ব্যয় না করে সরকারগুলোর প্রকৃতিবান্ধব পানি ব্যবস্থাপনায় বিনিয়োগ করা উচিত।
গবেষকেরা বলেছেন, জলবায়ুর ক্রমপরিবর্তন ও মানুষের সংখ্যা বেড়ে যাওয়ায় ভবিষ্যতে পানির সংকট আরও বাড়বে।
গবেষণায় দেখা গেছে, শুধু মানুষের কারণে বিশ্বের বড় বড় মিঠা পানির উৎস ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশ্বের সবচেয়ে বড় ৪৭টি নদীর মধ্যে ৩০টির নাব্যতা কমে গেছে এবং সেগুলো দূষিত হয়েছে।
গবেষক দলের অন্যতম বিজ্ঞানী চার্লস ভোরোসমার্টি বলেছেন, যেসব উন্নত দেশে বিশুদ্ধ পানির সরবরাহ বিঘ্নিত হওয়ার কথা নয়, সেখানেও পানির সংকটপূর্ণ এলাকা রয়েছে। তিনি বলেছেন, প্রাকৃতিক পানিপ্রবাহ স্বাভাবিক রেখে পরিবেশবান্ধব উপায়ে পানি সংরক্ষণ করলে এ সংকট থেকে রেহাই পাওয়া যেতে পারে।

No comments

Powered by Blogger.