চীনের ধনীদের কাছে দারুণ সাড়া পেলেন গেটস ও বাফেট

জনসেবামূলক কাজে সম্পদ দানের ক্ষেত্রে চীনের অন্যতম ধনী ব্যক্তিদের কাছ থেকে অভাবনীয় সাড়া পেয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ ধনী বিল গেটস ও মার্কিন বিলিয়নিয়ার ওয়ারেন বাফেট। গতকাল বৃহস্পতিবার ওয়ারেন বাফেট এ কথা জানান।
বেইজিংয়ে গত বুধবার গেটস ও বাফেট আয়োজিত এক ভোজসভায় চীনের অন্যতম ৫০ জন ধনী ব্যক্তি যোগ দেন। বাফেট বলেন, ‘আমরা আশাতীত সাড়া পেয়েছি। ওই ভোজসভায় অন্তত ৫০ জন যোগ দিয়েছিলেন। সেখানে আমরা কেমন অভ্যর্থনা পাব, সে ব্যাপারে আমার তেমন ধারণা ছিল না। কিন্তু যা পেয়েছি, এর চেয়ে ভালো কিছু হতে পারে না।’
বিল গেটস জানান, আমন্ত্রিত ব্যক্তিদের দুই-তৃতীয়াংশই ভোজসভায় যোগ দেন। তাঁরা প্রচুর উপহার নিয়ে এসেছিলেন। তবে উপহার সম্পর্কে বিস্তারিত জানাননি তিনি।
গেটস ও বাফেট গত জুন মাসে জনসেবামূলক কাজে ধনী ব্যক্তি ও তাঁদের পরিবারকে সম্পদ দানের অঙ্গীকার করতে ‘গিভিং প্লেজ’ চালু করেন। এতে গেটস ও বাফেট ছাড়াও ৪০ জন মার্কিন ধনী ব্যক্তি জনসেবার জন্য সম্পদ দানের অঙ্গীকার করেছেন। বাফেট বলেন, চীনের জনগণ এ বিষয়টিকে কীভাবে নেয়, এর ওপর অনেক কিছু নির্ভর করছে। তিনি জানান, সেদিনের ভোজসভায় অংশ নেওয়া অনেকেই সম্পদ দানের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন। তবে তাঁরা উদ্বেগ প্রকাশ করে বলেন, তাঁদের এই উদ্দেশ্যকে কেউ কেউ ভুল বুঝতে পারেন।

No comments

Powered by Blogger.