টাইমস স্কয়ারে দ্বিতীয় হামলার পরিকল্পনা করেছিলেন ফয়সাল

মার্কিন আইনজীবীরা বলেছেন, নিউইয়র্কের টাইমস স্কয়ারে বোমা হামলার চেষ্টার অভিযোগে অভিযুক্ত পাকিস্তানি বংশোদ্ভূত মার্কিন নাগরিক ফয়সাল শাহজাদ স্বীকার করেছেন, তিনি টাইমস স্কয়ারে আরেকটি বোমা হামলার পরিকল্পনা করেছিলেন। কিন্তু গ্রেপ্তারের কারণে তা হয়ে ওঠেনি। তিনি আরও বলেন, প্রথম বোমা হামলার ঘটনায় অন্তত ৪০ জন ব্যক্তি মারা যাবে বলে তিনি মনে করেছিলেন।
আইনজীবীরা জানান, ৫ অক্টোবর ফয়সাল শাহজাদের বিচারের রায় ঘোষণা করা হবে। তাঁরা ফয়সালের যাবজ্জীবন কারাদণ্ড দাবি করেছেন।
গত জুন মাসে ফয়সালের বিরুদ্ধে আনা সব অভিযোগের শুনানি শেষ হয়। শুনানিতে তিনি তাঁর বিরুদ্ধে আনা অস্ত্র ও সন্ত্রাসী কর্মকাণ্ডসম্পর্কিত সব অভিযোগ স্বীকার করেন। আদালতে দাখিল করা কাগজপত্র থেকে জানা যায়, ফয়সাল ২০০৯ সালে বোমা বানানো ও লক্ষ্যবস্তুতে হামলা চালানোর প্রশিক্ষণ নেওয়ার জন্য যুক্তরাষ্ট্র ত্যাগ করেন।
এদিকে একটি ভিডিওচিত্রে ফয়সালকে বলতে দেখা গেছে, ৯/১১-এর ঘটনার পর থেকেই তিনি জিহাদে অংশ নেওয়ার চেষ্টা চালান। যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে হামলা চালানোর পরিকল্পনা ছিল তাঁর। এ উদ্দেশ্যে পাকিস্তানি তালেবানের সঙ্গে যোগাযোগও করেন তিনি। ৪০ মিনিটের এ ভিডিওচিত্র গত বুধবার মার্কিন আইনজীবীরা প্রকাশ করেন।
যুক্তরাষ্ট্র সরকার বলেছে, অভিযোগ স্বীকার করার সময় ফয়সালকে অনুশোচনা করতে দেখা যায়নি। তিনি বেশ গর্বের সঙ্গে অভিযোগ স্বীকার করেন। আইনজীবীরা বলেন, এ থেকে প্রমাণিত হয়, নিউইয়র্কের কেন্দ্রস্থলে শক্তিশালী সন্ত্রাসী হামলা চালানোর সব পরিকল্পনা ছিল ফয়সালের।

No comments

Powered by Blogger.