সিরিজ শুরুর আগে অনেক বিষয়েই সমতা

ড্যানিয়েল ভেট্টোরির চেহারায় এমনিতেই একটা প্রফেসর প্রফেসর ভাব আছে। কাল সংবাদ সম্মেলনে যখন কথাটা বলছিলেন, আরেকটু গম্ভীর হয়ে গেলেন নিউজিল্যান্ড অধিনায়ক, ‘...এর পর থেকে বাংলাদেশে আসার আগে অবশ্যই ব্যাপারটা ভেবে দেখতে হবে। নইলে এ রকম চলতেই থাকবে।’
বিকেএসপির বৃষ্টিভেজা মাঠে দুটি প্রস্তুতি ম্যাচের একটিও না হওয়ায় ভেট্টোরি স্পষ্টতই বিরক্ত। মাঝখানে যে এক দিন মাঝ উইকেটে ৭০ ওভার অনুশীলন করার সুবর্ণ সুযোগ পেলেন, সেটাও যেন ঢাকা পড়ে গেল বিরক্তির আড়ালে। আর বাংলাদেশে আসার আগে ‘ভেবে দেখা’র যে কথাটা বলে রাখলেন, সেটা সম্ভবত মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আজ থেকে শুরু পাঁচ ওয়ানডের সিরিজেই নিউজিল্যান্ডের পক্ষ থেকে সবচেয়ে বড় হুমকি হয়ে থাকল।
ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে নিউজিল্যান্ড ছয় নম্বরে আর বাংলাদেশ আছে নয়-এ। তার পরও কাগজ-কলমের শক্তিমত্তায় তো বটেই, ক্রিকেটীয় কূটনীতিতেও দুই দেশের সম্পর্কটা হুমকি-ধমকির নয়। তবু এবার অন্তত ক্রিকেটীয় কূটনীতির বিচারে বিষয়টিকে এই পর্যায়েই নামিয়ে আনলেন কিউই অধিনায়ক, হয়তো সেটা নেমে আসবে ব্যাট-বলের লড়াইয়েও। এ জায়গায় অবশ্য শ্রেয়তর দল হিসেবে নিউজিল্যান্ডই শুধু নয়, বাংলাদেশের পক্ষ থেকেও থাকতে পারে একটা চোখরাঙানি।
বাংলাদেশের আত্মবিশ্বাস, ২০০৮-এর হোম সিরিজের প্রথম ম্যাচটিতেই জেতা। সেবারও বৃষ্টির কারণে প্রস্তুতি ম্যাচ না খেলেই সিরিজ খেলতে নেমেছিল নিউজিল্যান্ড। ব্যাপারটা মনে আছে বলেই হয়তো এবার প্রস্তুতি ম্যাচ খেলতে না পারা নিয়ে বেশি খচখচানি ভেট্টোরির মনে। বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাও মনে করছেন, এটা তাদের জন্য ‘প্লাস পয়েন্ট’।
মাশরাফির জন্য এই সিরিজে ‘মাইনাস পয়েন্ট’ও আছে। হাতের অস্ত্রোপচারের কারণে তামিম ইকবাল দলের বাইরে। অধিনায়ক বা জেমি সিডন্স অবশ্য বারবারই বলছেন, একজন তামিমের অনুপস্থিতি বড় কোনো সমস্যা হবে না, শাহরিয়ার নাফীস তো আছেন! প্রায় আড়াই বছর পর ওয়ানডে দলে ফেরা এই বাঁহাতি ওপেনারের ওপর আস্থা রাখার পাশাপাশি সিডন্স তাকিয়ে মিডল-অর্ডারের দিকেও, ‘আমি চাই, এবার মিডল-অর্ডার পারফর্ম করুক। আশা করি সাকিব, মুশফিকুর ও রকিবুল এবার ভালো খেলবে এবং তাদের খেলাটাকে গুছিয়ে আনবে।’
কোচ-অধিনায়ক দুজনই নিউজিল্যান্ডের বিপক্ষে ভালো কিছুর আশা করছেন। এবং সে আশাটা গোপনে হলেও জয়ে গিয়ে ঠেকছে। সিডন্স তো কাল ঘুরিয়ে-ফিরিয়ে একটা হিসাবও মিলয়ে দেখালেন জয়ের, ‘নিউজিল্যান্ডের বিপক্ষে এখানে যেকোনো কিছুই সম্ভব। তাদের দুই কি তিনজন বিপজ্জনক খেলোয়াড় আছে। আমরা যদি তাদের কিছুটা হলেও আটকে রাখতে পারি, তাহলে জেতাও সম্ভব।’ আজকের ম্যাচের সম্ভাবনার সমান্তরালে কোচ আক্ষেপ করেছেন ২০০৮-এ সিরিজ জেতার সুযোগটাকে হারানোরও। দ্বিতীয় ওয়ানডেতে ধীর লয়ের ব্যাটিংটা এখনো পোড়ায় কোচকে।
তামিম না থাকায় এবারও দৃষ্টিসুখকর ঝোড়ো ব্যাটিং দেখার সম্ভাবনা কমে যাচ্ছে। আশরাফুলও নেই বলে বাংলাদেশের ব্যাটিং লাইনআপটা একটু অচেনাই লাগবে এবার। প্রথম ওয়ানডেতে বাইরে থাকছেন সম্ভবত জহুরুল, নাঈম, রুবেল ও শফিউল। হঠাৎ দলে ডাক পাওয়া নাজমুল হোসেনই থাকছেন মাশরাফির সঙ্গে পেস আক্রমণে। আরও তিন-চার দিন আগে থেকে অনুশীলন শুরু করলেও সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে নাজমুলকে কালই আনুষ্ঠানিকভাবে ‘দলভুক্ত’ দেখিয়েছে বিসিবি। নিউজিল্যান্ড সিরিজের বাংলাদেশ দল তাই এখন ১৫ সদস্যের। সিডন্স অবশ্য প্রথম ওয়ানডের একাদশের চেহারাটা কাল পর্যন্ত স্পষ্ট করেননি। আজ সকালে তলপেটের পেশির সমস্যায় আক্রান্ত শফিউলের অবস্থা দেখে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার কথা বলে রেখেছেন কোচ। একই ‘রহস্য’ রেখে দিয়েছে নিউজিল্যান্ড দলও। তাদের চূড়ান্ত একাদশও নাকি ঠিক হবে আজ খেলার আগে।
বাংলাদেশের সঙ্গে নিউজিল্যান্ডের লড়াইটা কি এখানেও একটু সমতা পেল?

No comments

Powered by Blogger.