নাইজেরিয়ার ওপর ফিফার নিষেধাজ্ঞা

ফুটবলে রাজনৈতিক হস্তক্ষেপের অভিযোগে ফিফা নাইজেরিয়াকে আন্তর্জাতিক ফুটবল থেকে বহিষ্কার করেছে। বিশ্বকাপে প্রথম রাউন্ড থেকে লজ্জাজনক বিদায়ের পর নাইজেরিয়ার প্রেসিডেন্ট গুডলাক জনাথনের কোপের মুখে পড়েছিল নাইজেরিয়ান ফুটবল। দুই বছরের জন্য সব ধরনের আন্তর্জাতিক প্রতিযোগিতায় নাইজেরিয়ার অংশগ্রহণের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন তিনি। সে সময় ফুটবলে রাজনৈতিক হস্তক্ষেপ না করার জন্য নাইজেরিয়াকে সতর্ক করে দিয়েছিল ফিফা। কিন্তু সে সতর্ক বার্তায় কোনো কাজ না হওয়ায় গতকাল সোমবার ফিফা আন্তর্জাতিক ফুটবল থেকে নাইজেরিয়াকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়।
ফিফার এই নিষেধাজ্ঞার ফলে নাইজেরিয়া কোনো ধরনের আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না। ফিফার বার্ষিক দুই লাখ ৫০ হাজার ডলারের অনুদান থেকেও বঞ্চিত হবে নাইজেরিয়ান ফুটবল ফেডারেশন। নাইজেরিয়ার ফুটবল ফেডারেশনের ওপর বাইরের হস্তক্ষেপ বন্ধ এবং ফেডারেশন কর্মকর্তাদের স্বাধীনভাবে কাজের সুযোগ না দেওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে বলে জানিয়েছে ফিফা।
নাইজেরিয়ান ফুটবলে রাজনৈতিক হস্তক্ষেপের ঘটনা নতুন কিছু নয়। যখন তখন জাতীয় দলের কোচ পরিবর্তন, ফুটবল ফেডারেশনের কর্মকর্তা ও রাজনীতিবিদদের লড়াই একটা নিত্যনৈমিত্তিক ঘটনা। ১৯৯৬ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত কনফেডারেশন অব আফ্রিকান ফুটবলে নাইজেরিয়াকে অংশগ্রহণ করতে দেননি তৎকালীন প্রেসিডেন্ট সানি আবাচা। কারণ, নেলসন ম্যান্ডেলা তাঁর সমালোচনা করেছিলেন।

No comments

Powered by Blogger.