নাইজেরিয়ার বিদ্রোহী নেতা ওকাকে অভিযুক্ত করল দক্ষিণ আফ্রিকা

নাইজেরিয়ার রাজধানী আবুজায় গাড়িবোমা হামলার ঘটনায় বিদ্রোহী নেতা হেনরি ওকাকে অভিযুক্ত করেছে দক্ষিণ আফ্রিকা। গত শুক্রবার নাইজেরিয়ার স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপন অনুষ্ঠানে ওই হামলায় অন্তত ১২ জন নিহত হয়। হামলায় জড়িত সন্দেহে ওকাকে দক্ষিণ আফ্রিকায় গ্রেপ্তার করা হয়। তবে ওকা তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছেন, তিনি ও তাঁর অনুসারীরা ওই হামলায় জড়িত নন।
নাইজেরিয়ার পুলিশ কর্তৃপক্ষ জানিয়েছে, ওই হামলার অন্তত এক ঘণ্টা আগে ‘দ্য মুভমেন্ট ফর দি ইমানসিপেশন অব দ্য নাইজার ডেলটা’ (এমইএনডি) নামের নাইজেরিয়ার সবচেয়ে বড় বিদ্রোহী মিলিশিয়া গোষ্ঠী ই-মেইলে হুমকি দেয়। ওই বার্তায় হুঁশিয়ার করে দেওয়া হয়, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর প্যারেডস্থলের আশপাশে কয়েকটি বোমা পুঁতে রাখা হয়েছে। জানমালের ক্ষয়ক্ষতি এড়াতে লোকজনকে ওই এলাকা থেকে চলে যেতে বলা হয়।
আফ্রিকার সবচেয়ে বড় তেল ও গ্যাসসমৃদ্ধ এলাকা নাইজার ডেলটার তেল রাজস্বের একটি বড় অংশ পাওয়ার জন্য এমইএনডি দীর্ঘদিন লড়াই করে আসছে।
গত বছর এমইএনডি সরকারের সঙ্গে একটি চুক্তি সই করেছে। চুক্তি অনুযায়ী বিদ্রোহীরা অস্ত্র সমর্পণ করবে। সরকার তাদের সাধারণ ক্ষমার আওতায় এনে স্বাভাবিক জীবনযাপনের জন্য কিছু অর্থ দেবে।
বিদ্রোহীদের একটি অংশ সরকারের এই সাধারণ ক্ষমার বিরোধিতা করে আসছে। ধারণা করা হয়, ওকা ওই গোষ্ঠীটির নেতৃত্ব দিয়ে আসছেন।

No comments

Powered by Blogger.