রুশ অস্ত্র চোরাচালানির মামলা প্রত্যাহারের আবেদন খারিজ

থাইল্যান্ডের একটি আদালত সে দেশে আটক থাকা রুশ বংশোদ্ভূত সন্দেহভাজন অস্ত্র চোরাচালানি ভিক্টর বাউটের অর্থ পাচার ও প্রতারণার মামলা প্রত্যাহার করার আবেদন খারিজ করে দিয়েছেন। এতে তাঁকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করার প্রক্রিয়া আপাতত স্থগিত হয়েছে।
‘মার্চেন্ট অব ডেথ’ হিসেবে কুখ্যাত ভিক্টর বাউটের বিরুদ্ধে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সন্ত্রাসী দলগুলোর কাছে অস্ত্র পাচার করার অভিযোগ রয়েছে। ২০০৮ সালে থাইল্যান্ডের একটি হোটেলে মার্কিন এজেন্টরা কলম্বিয়ার ফার্ক বিদ্রোহীদের প্রতিনিধি হিসেবে নিজেদের পরিচয় দিয়ে তাঁর সঙ্গে দেখা করেন এবং তাঁর কাছ থেকে অস্ত্র কেনার প্রস্তাব দেন। পরে ওই হোটেল থেকে তাঁরা থাই পুলিশের সহায়তা নিয়ে বাউটকে আটক করেন। যুক্তরাষ্ট্র বাউটকে তাদের হাতে তুলে দেওয়ার জন্য থাই সরকারের কাছে আবেদন জানায়। রাশিয়া বাউটকে নির্দোষ দাবি করে তাঁকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে না দেওয়ার জন্য থাই সরকারের কাছে আবেদন জানায়। এ নিয়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে তখন থেকেই টানাপোড়েন চলছে।
গত আগস্টে থাইল্যান্ডের একটি আপিল আদালত বাউটকে তিন মাসের মধ্যে যুক্তরাষ্ট্রে হস্তান্তর করার নির্দেশ দেন। হস্তান্তর-প্রক্রিয়া নির্বিঘ্ন করতে যুক্তরাষ্ট্র ও থাইল্যান্ড সরকার বাউটের বিরুদ্ধে করা অর্থ আত্মসাৎ ও প্রতারণার মামলা খারিজ করার জন্য আদালতে আবেদন জানায়।

No comments

Powered by Blogger.