শিশুমৃত্যুর হার এক-তৃতীয়াংশ কমেছে

গত দুই দশকে পাঁচ বছরের কম বয়সী শিশুমৃত্যুর হার এক-তৃতীয়াংশ কমেছে। তবে এই হ্রাসের হার জাতিসংঘের সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্য (এমডিজি) পূরণের জন্য যথেষ্ট দ্রুত নয়। গত বৃহস্পতিবার জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। জাতিসংঘের লক্ষ্য হচ্ছে, ২০১৫ সালের মধ্যে শিশুমৃত্যুর হার দুই-তৃতীয়াংশ কমিয়ে আনা।
জাতিসংঘের এমডিজি-৪ হচ্ছে, ১৯৯০ থেকে ২০১৫ সালের মধ্যে পাঁচ বছরের কম বয়সী শিশুদের মৃত্যুর হার দুই-তৃতীয়াংশ কমিয়ে আনা।
চিকিৎসা সাময়িকী দ্য ল্যানসেট-এর বিশেষ সংস্করণে প্রকাশিত ইউনিসেফের ওই তথ্যে দেখা যায়, বৈশ্বিকভাবে পাঁচ বছরের কম বয়সী শিশুমৃত্যুর হার ১৯৯০ সালের তুলনায় ২০০৯ সালে এক-তৃতীয়াংশ কমেছে। ১৯৯০ সালে শিশুমৃত্যুর সংখ্যা ছিল এক কোটি ২৪ লাখ। ২০০৯ সালে তা কমে হয়েছে ৮১ লাখ।
ইউনিসেফের তথ্য অনুযায়ী, ১৯৯০ সালে পাঁচ বছরের কম বয়সী এক হাজার শিশুর মধ্যে ৮৯ জন মারা যেত। ২০০৯ সালে এই মৃত্যুর হার কমে হয়েছে ৬০ জন।
ইউনিসেফের তথ্য অনুযায়ী, ২০০৯ সালে পাঁচ বছরের কম বয়সী যেসব শিশু মারা যায়, এর মধ্যে অর্ধেকই নাইজেরিয়া, কঙ্গো, পাকিস্তান ও চীনের।
আফ্রিকার সাব-সাহারান এলাকায় পাঁচ বছরের কম বয়সী শিশুমৃত্যুর হার সবচেয়ে বেশি। এই অঞ্চলে প্রতি আটজনে একজন শিশু মারা যায়। অধিক শিশুমৃত্যুর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ এশিয়া। ওই অঞ্চলে পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে প্রতি ১৪ জনে একজন মারা যায়।

No comments

Powered by Blogger.