জাপানি মন্ত্রিসভায় রদবদল

জাপানের প্রধানমন্ত্রী নাওতো কান গতকাল শুক্রবার মন্ত্রিসভায় রদবদলের কথা ঘোষণা করেছেন। ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টি অব জাপানের (ডিপিজে) নেতা পুনর্নির্বাচিত হওয়ার তিন দিন পর তিনি এই রদবদলের ঘোষণা দিলেন।
বিশ্লেষকেরা বলেছেন, সরকারের প্রতি জনসমর্থন বাড়ানোর লক্ষ্যে মন্ত্রিসভায় রদবদল করা হয়েছে।
ইয়োশিহিকো নোদাকে অর্থমন্ত্রী পদে বহাল রাখা হয়েছে। বানরি কাইয়েদাকে নতুন অর্থনৈতিকবিষয়কমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। ডিপিজের নেতৃত্বের লড়াইয়ে প্রধানমন্ত্রী কানের প্রতিদ্বন্দ্বী ইচিরো ওজাওয়ার পক্ষে ছিলেন কাইয়েদা।
ডিপিজের নেতৃত্বের লড়াইয়ে ভোটাভুটিতে অর্ধেকেরও বেশি আইনপ্রণেতা ওজাওয়াকে ভোট দিয়েছেন। দলকে ঐক্যবদ্ধ করার প্রচেষ্টায় প্রধানমন্ত্রী কান কাইয়েদাকে মন্ত্রী নিয়োগ করেছেন বলে বিশ্লেষকদের ধারণা।
সেইজি মায়েহারাকে নতুন পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। বিতর্কিত দ্বীপপুঞ্জের কাছে জাপানের টহল নৌকা ও চীনের মাছধরা নৌকার মধ্যে সংঘর্ষের ঘটনায় চীনা নৌকার ক্যাপ্টেনের গ্রেপ্তারকে কেন্দ্র করে চীনের সঙ্গে বিরোধের মধ্যে তাঁকে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেওয়া হলো।
কাটসুয়া ওকাদার স্থলাভিষিক্ত হলেন সাবেক পরিবহনমন্ত্রী মায়েহারা। ডিপিজের সাধারণ সম্পাদকের দায়িত্ব নেওয়ার জন্য মন্ত্রিত্ব ছেড়েছেন ওকাদা।

No comments

Powered by Blogger.