সিরিয়াকে ক্ষেপণাস্ত্র দিচ্ছে রাশিয়া

সিরিয়াকে ক্রুজ ক্ষেপণাস্ত্র সরবরাহের বিষয়টি নিশ্চিত করেছেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী আনাততোলি সার্দাইকোভ। রাশিয়ার বার্তা সংস্থা গতকাল শুক্রবার এ কথা জানিয়েছে।
সার্দাইকোভ বলেন, ‘চুক্তি অনুযায়ী আমরা সিরিয়াকে পি-৮০০ ইয়াখোন্ত ক্ষেপণাস্ত্র সরবরাহ করব।’ ওয়াশিংটনে রুশ সাংবাদিকদের তিনি জানান, ২০০৭ সালে এই চুক্তি হয়েছিল। বার্তা সংস্থা ইতার-তাস এ কথা জানায়।
যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক সম্পর্ক জোরদার করতে সার্দাইকোভ ওয়াশিংটনে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনে সফরে যান। সিরিয়াকে অস্ত্র সরবরাহ এবং তাঁদের সঙ্গে রাশিয়ার সম্ভাব্য পরমাণু সহযোগিতা নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র ও ইসরায়েল। এসব অস্ত্র লেবাননের হিজবুল্লাহ গোষ্ঠীর হাতে পড়তে পারে বলে তাদের আশঙ্কা। তা ছাড়া সিরিয়ার সঙ্গে ইরানের সম্পর্কও বেশ ভালো। এটাও যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের আরেকটি চিন্তার বিষয়।
তবে এ ধরনের উদ্বেগ-আশঙ্কাকে অমূলক বলে অভিহিত করেন সার্দাইকোভ। তিনি বলেন, ‘সিরিয়াকে ইয়াখোন্ত ক্ষেপণাস্ত্র সরবরাহ না করার জন্য বলেছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল। এসব অস্ত্র সন্ত্রাসীদের হাতে পড়তে পারে বলে তারা উদ্বেগ প্রকাশ করেছে, কিন্তু আমরা তা মনে করি না।’
ইউরোপে সেনাশক্তি এবং প্রথাগত অস্ত্র সীমিত রাখতে স্নায়ুযুদ্ধের সময়কার চুক্তি কনভেনশনাল ফোর্স ইন ইউরোপ (সিএফই) আর কার্যকর না রাখার আহ্বান জানান রুশ প্রতিরক্ষামন্ত্রী। পূর্ব ইউরোপে যুক্তরাষ্ট্র ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা মোতায়েনের পর ২০০৭ সালে রাশিয়া এই চুক্তি থেকে বের হয়ে যায়। সার্দাইকোভ বলেন, ‘এই চুক্তি যে আর চলতে পারে না, তা আমাদের মার্কিন পক্ষও বোঝে। বর্তমান বাস্তবতার সঙ্গে মিলিয়ে এই চুক্তি আরও যুগোপযোগী করা দরকার।’

No comments

Powered by Blogger.