চিলিতে আটকে পড়া খনিশ্রমিকদের উদ্ধারে ক্যাপসুল পৌঁছেছে

চিলিতে সান হোসে খনিতে আটকে পড়া শ্রমিকদের উদ্ধার করতে উদ্ধারকারী ক্যাপসুল খনি এলাকায় পৌঁছেছে। গত শনিবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী জেমি মানালিশ এ কথা জানান। ক্যাপসুলটি ইস্পাতের তৈরি একটি বিশেষ ধরনের খাঁচা, যার মাধ্যমে খনির অভ্যন্তর থেকে আটকে থাকা একে একে ৩৩ জন শ্রমিককে বের করে আনা হবে। ওই খনিস্থলে ক্যাপসুল পৌঁছানোর পর উল্লসিত হয়ে ওঠেন সেখানে অবস্থানরত আটকে পড়া শ্রমিকদের স্বজনেরা।
চিলির স্বাস্থ্যমন্ত্রী জানান, নভেম্বর মাসের শুরুর দিকে শ্রমিকদের তুলে আনার সম্ভাবনা রয়েছে। সান হোসের স্বর্ণ ও তামার খনিতে গত ৫ আগস্ট এক দুর্ঘটনায় খনিগর্ভে আটকা পড়েন ৩৩ জন শ্রমিক। বর্তমানে একটি সরু সুড়ঙ্গ দিয়ে তাঁদের খাদ্য, ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সরবরাহ করা হচ্ছে।
দেশটির খনিমন্ত্রী লরেন্স গোলবর্ন বলেন, ফিনিক্স নামের ক্যাপসুলটি আকারে অনেক সরু। মাত্র ২০ ইঞ্চি প্রশস্ত। ২৮ ইঞ্চি প্রশস্ত সুড়ঙ্গ দিয়ে এটিকে খনিগর্ভে শ্রমিকদের কাছে নামিয়ে দিতে আট দিন সময় লাগতে পারে। আশা করা হচ্ছে, প্রায় ৭০০ মিটার গভীর থেকে প্রতিটি শ্রমিককে তুলে আনতে ২০ থেকে ৩০ মিনিট সময় লাগতে পারে।
লরেন্স গোলবর্ন আরও জানান, নকশা চূড়ান্ত হওয়ার পর উদ্ধার ক্যাপসুলটি পুরোপুরি প্রস্তুত করতে ১০ থেকে ১২ দিন সময় লাগবে। চিলির তালকাহুয়ানোতে নৌবাহিনীর ঘাঁটিতে তিনটি ক্যাপসুল সতর্কতার সঙ্গে প্রস্তুত করা হবে, যাতে একটি নষ্ট হলে অন্যটি ব্যবহার করা যায়।

No comments

Powered by Blogger.