শান্তি আলোচনা এখনই বন্ধ হচ্ছে না: আব্বাস

ইসরায়েল অধিকৃত ফিলিস্তিনি ভূমিতে বসতি স্থাপনের ওপর আরোপিত সাময়িক নিষেধাজ্ঞার মেয়াদ না বাড়ালেও এখনই শান্তি আলোচনা বন্ধ করবে না ফিলিস্তিন। সম্প্রতি ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে উদ্ধৃত করে এ কথা জানিয়েছে আরব অঞ্চলের পত্রিকা আল-হায়াত।
গতকাল রোববার আব্বাস বার্তা সংস্থা এএফপিকে বলেন, আলোচনা অব্যাহত থাকবে কি না, তা নিয়ে ৪ অক্টোবর আরব লীগের নেতাদের সঙ্গে আলোচনার পর সিদ্ধান্ত নেওয়া হবে।
মধ্যপ্রাচ্য শান্তি আলোচনা অব্যাহত রাখার ব্যাপারে ফিলিস্তিনি পক্ষের প্রধান শর্তই ছিল ইসরায়েলকে বসতি স্থাপন কার্যক্রম বন্ধ করতে হবে। কিন্তু এ ব্যাপারে ইসরায়েল এখনো কোনো ঘোষণা দেয়নি। এর আগে বসতি স্থাপনের ব্যাপারে ইসরায়েল সরকারের ১০ মাসের একটি সাময়িক নিষেধাজ্ঞার মেয়াদ গতকাল রোববার শেষ হয়েছে। কিন্তু ওই নিষেধাজ্ঞার মেয়াদও বাড়ানো হয়নি।
নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো না হলে আলোচনা ভেঙে দেবেন কি না, জানতে চাওয়া হলে আল-হায়াত পত্রিকাকে আব্বাস বলেন, ‘না, আগে আমরা ফিলিস্তিনের অন্যান্য সংশ্লিষ্ট পক্ষ এবং আরব লীগের নেতাদের সঙ্গে আলোচনা করব।’ যুক্তরাষ্ট্রের উদ্যোগে গত ২ সেপ্টেম্বর ইসরায়েল ও ফিলিস্তিন পক্ষের মধ্যে আলোচনা শুরু হয়।

No comments

Powered by Blogger.