দেশে স্বর্ণের দর ভরিপ্রতি চলতি মাসেই ১৭৫০ টাকা বাড়ল

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দর বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে দেশের বাজারেও দাম বাড়ানো হয়েছে। চলতি মাসেই দুই দফায় দাম ভরিতে এক হাজার ৭৫০ টাকা বেড়েছে। দেশে এখন সবচেয়ে ভালো মানের স্বর্ণের দর ভরিপ্রতি ৩৯ হাজার টাকা ছুঁই ছুঁই করছে।
গত বুধবার থেকে স্থানীয় বাজারে ভরিপ্রতি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণের গয়নার দর ৯০০ টাকার বেশি বাড়ানো হয়েছে। এই নিয়ে চলতি বছরের প্রথম নয় মাসে ভরিপ্রতি স্বর্ণের দর সর্বমোট ছয় হাজার টাকার বেশি দাম বাড়ল।
বিশ্ববাজারে স্বর্ণের দর এখন প্রতি আউন্স এক হাজার ৩০০ ডলারে উন্নীত হয়েছে।
স্বর্ণ ব্যবসায়ীরা বলেছেন, ক্রমাগত বেড়ে চলা দামের কারণে স্বর্ণালংকার অনেক আগেই মধ্যবিত্তের নাগালের বাইরে। উচ্চবিত্তরাই এখন এই ব্যবসা টিকিয়ে রেখেছেন। এখন যাঁরা আসছেন তাঁরা মূলত বিয়ে-শাদির জন্যই কিনছেন।
বিগত কয়েক বছর ধরে স্বর্ণের দাম লাফিয়ে লাফিয়ে বেড়েছে। তবে চলতি বছরের প্রথম নয় মাসেই সর্বমোট ১০ বার দর পরিবর্তন করা হয়েছে। এর মধ্যে একবার কমানো হয়েছে। আর বাকি নয়বারই বাড়ানো হয়েছে দর।
এই ধারাবাহিকতায় সর্বশেষ দর বেড়েছে ২২ সেপ্টেম্বর বুধবার। এদিন স্বর্ণের দাম ভরিতে গড়ে ৯০০ টাকার বেশি বেড়েছে।
সর্বশেষ দর অনুযায়ী বাজারে প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণ ৩৮ হাজার ৯৫৮ টাকা, ২১ ক্যারেট ৩৭ হাজার ২০৮ টাকা ও ১৮ ক্যারেট ৩৩ হাজার ১২৬ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া সনাতনী হিসেবে পরিচিত দেশি স্বর্ণের অলংকার ভরিপ্রতি ২৬ হাজার ১১ টাকা দরে বিক্রি হচ্ছে।
অথচ গত মঙ্গলবারও প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণ ৩৮ হাজার ২৫ টাকা, ২১ ক্যারেট ৩৬ হাজার ৩৩৪ টাকা ও ১৮ ক্যারেট ৩২ হাজার ৩৬৮ টাকা দরে বিক্রি হয়। এ ছাড়া সনাতনী হিসেবে পরিচিত দেশি স্বর্ণের অলংকার ভরিপ্রতি ২৫ হাজার ১৯৪ টাকা দরে বিক্রি হচ্ছে। অবশ্য এ দামটি ৩ সেপ্টেম্বর থেকে নির্ধারণ করা হয়।

No comments

Powered by Blogger.