সুতার দাম বাড়তে থাকলে বস্ত্র খাত সংকটে পড়বে

সুতা ব্যবসায়ীদের জাতীয় সংগঠন বাংলাদেশ ইয়ার্ন মার্চেন্টস অ্যাসোসিয়েশন দেশে সুতার দাম অব্যাহতভাবে বৃদ্ধি পাওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে।
গতকাল রোববার দুপুরে নারায়ণগঞ্জ শহরের টানবাজার এলাকায় বাংলাদেশ ইয়ার্ন মার্চেন্টস অ্যাসোসিয়েশনের কার্যকরী পরিষদের মাসিক সভায় নেতারা এই উদ্বেগ প্রকাশ করেন। সংগঠনের সভাপতি এম সোলায়মানের সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়।
সভায় নেতারা বলেন, সুতার দাম এভাবে বাড়তে থাকলে বস্ত্র খাতে চরম সংকট দেখা দেবে। তুলা উৎপাদনকারী দেশগুলোতে এ বছর তুলার উৎপাদন কম হওয়ায় আন্তর্জাতিক বাজারে তুলার দাম ব্যাপক বৃদ্ধি পেয়েছে। তাই দেশে সুতার দামে ঊর্ধ্বগতি দেখা দিয়েছে।
সভায় রপ্তানিমুখী পোশাকশিল্প ও তাঁতশিল্পকে রক্ষার জন্য টেক্সটাইল খাতে প্রয়োজনীয় বিদ্যুৎ ও গ্যাসের চাহিদা নিশ্চিত করার জন্য কার্যকরী উদ্যোগ নেওয়ার আহ্বান জানানো হয়।
সভায় সুতা ব্যবসায়ী সমিতির নেতারা আরও বলেন, পাকিস্তানে সাম্প্রতিক বন্যার কারণে বিশ্ববাজারে তুলার সংকট দেখা দিয়েছে। আবার স্থানীয় বাজারে ব্যাপক চাহিদা থাকায় ভারত বাংলাদেশে তুলা রপ্তানি না করার সিদ্ধান্ত নিয়েছে।
নেতারা ভারত ও অন্যান্য দেশ থেকে তুলা আমদানির ক্ষেত্রে সরকারের উদ্যোগ নেওয়ার এবং সুতার দাম সহনীয় পর্যায়ে রাখার জন্য স্পিনিং মিলগুলোর প্রতি আহ্বান জানানো হয়।

No comments

Powered by Blogger.