মিস্টার সান্তোস নেইমার

নেইমার ডা সিলভা
কিংবদন্তি পেলে বলেছেন ‘যেয়ো না’। জাতীয় দলের কোচ মানো মেনেজেস বলেছেন ‘যেয়ো না’। জন্মদাতা বাবারও পরামর্শ ‘থেকে যাও’। সেই ১১ বছর বয়স থেকে যে ক্লাবে ফুটবলের হাতেখড়ি সেই সান্তোসও ছাড়তে চাইছিল না। অপরিণত বয়সেও নেইমার বুঝতে পেরেছেন, শ্রদ্ধেয়দের কথা অমান্য না করে থেকে যাওয়াই ভালো।
ভালোটাই করলেন নেইমার ডা সিলভা। চেলসিকে চূড়ান্ত হতাশ করে সান্তোসের সঙ্গেই গাঁটছড়া বাঁধলেন নতুন করে। দু-এক বছরের জন্য নয়, সান্তোসের সঙ্গে নেইমার নতুন চুক্তি করেছেন পাঁচ বছরের জন্য। মানে, ২০১৫ সাল পর্যন্তই সান্তোসের হয়ে রইলেন ব্রাজিল ফুটবলের নতুন বিস্ময়।
১ কোটি ৫০ লাখ ইউরোর প্রথম প্রস্তাব ফিরিয়ে দেওয়ার পর চেলসির দ্বিতীয় প্রস্তাব ছিল ২ কোটি ইউরোর। ১৮ বছর বয়সেই এমন লোভনীয় প্রস্তাব পায়ে ঠেলা! চুক্তিপত্রে সান্তোস বাড়িয়ে দিয়েছে পারিশ্রমিক। চেলসির মতো শিগগিরই যেন কোনো ক্লাব আবার নেইমারকে দলে নেওয়ার সাহস না দেখায়, সেজন্য সান্তোস ‘বাইআউট ক্লজ’ বাড়িয়ে নিয়েছে ১ কোটি ইউরো।
শুধু পাকা সিদ্ধান্ত নয়, কথাবার্তাতেও বেশ সপ্রতিভ ব্রাজিলের জার্সি পরে অভিষেকেই গোল করা এই তরুণ, ‘চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার অধিকারটা শেষ পর্যন্ত খেলোয়াড়েরই। আমার বাবা সব সময় আমার ভালোটাই চান। আমি তাঁর সঙ্গে কথা বলেছি এবং সান্তোসেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। শুধুই টাকাই সুখ আনতে পারে না। আমি এখানে সুখে আছি এবং এখানেই আরও ধারাবাহিক সাফল্য চাই।’ এরপরই করেছেন সেই জ্ঞানগর্ভ উক্তিটি, ‘সিদ্ধান্ত নেওয়াটা ছিল কঠিন। কিন্তু ঈশ্বর আমাদের জ্ঞান দিয়েছেন এবং সেরা সিদ্ধান্ত নেওয়ার শক্তি দিয়েছেন। এখন সময় শুধু সান্তোসকে নিয়ে চিন্তা করার এবং আরও শিরোপা জেতার।’
নেইমার আঁকড়ে থাকলেন পুরোনো ঠিকানাই। ব্রাজিলীয় এই তরুণের ঠিক বিপরীত কাজটা করতে যাচ্ছেন আর্সেনালের সাবেক অধিনায়ক উইলিয়াম গালাস। আর্সেনাল ছেড়ে পাড়ি জমাচ্ছেন টটেনহামে। ধরেই নেওয়া যায় পুরোনো ঠিকানা আর্সেনাল ছেড়ে টটেনহামের হয়ে গেছেন এই ফরাসি ডিফেন্ডার। কারণ গতকাল শুক্রবারই টটেনহামে তাঁর স্বাস্থ্যপরীক্ষা করানোর কথা।
দলবদলের বাজারে পাল্টা হাওয়াও বইছে। অ্যাঙ্গেল ডি মারিয়া, রিকার্ডো কারভালহো, সামি খেদিরা এবং সর্বশেষ মেসুত ওজিলকে ঘরে টেনেছে রিয়াল মাদ্রিদ। এবার খবর, রিয়াল থেকে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে যেতে আগ্রহী ফন ডার ভার্ট। এদিকে বার্সেলোনা ছেড়ে ইব্রাহিমোভিচ এসি মিলানে পাড়ি জমাচ্ছেন বলে যে খবর বেরিয়েছিল, সেটিকে গুঞ্জন বলে উড়িয়ে দিয়েছেন তাঁর এজেন্ট। ইব্রাহিমোভিচের এজেন্ট মিনো রাইওলা বলেছেন, ‘বার্সার সঙ্গে ইব্রাহিমোভিচের ৪ বছরের চুক্তি আছে। কাজেই সে বার্সেলোনাতেই থাকবে

No comments

Powered by Blogger.