‘মেগরাহি আরও দুই বছর বাঁচতে পারেন’

লিবিয়ার চিকিত্সকেরা লকারবি বোমা হামলাকারী আবদুল বাসেত আল মেগরাহি আরও দুই বছর বেঁচে থাকবেন বলে আশা করছেন। গতকাল শুক্রবার মেগরাহির দেশে ফেরার এক বছর পূর্ণ হয়েছে। এদিকে ব্রিটেন এক বিবৃতিতে লিবিয়া সরকারকে মেগরাহির স্বদেশ প্রত্যাবর্তন দিবসকে উত্সবের আমেজে পালন না করার অনুরোধ জানিয়েছে। মেগরাহির পরিবার এ দিনে কোনো উত্সব না করার ঘোষণা দিয়েছে।
১৯৮৮ সালে স্কটল্যান্ডের লকারবি শহরে একটি বিমানে বোমা হামলার ঘটনায় ২৭০ জন যাত্রী নিহত হন। ওই হামলার সঙ্গে জড়িত থাকার দায়ে লিবিয়ার নাগরিক মেগরাহির যাবজ্জীবন কারাদণ্ড হয়। গত বছর চিকিত্সকেরা মেগরাহি ক্যানসারে আক্রান্ত হয়েছেন এবং তিনি আর বড়জোর তিন মাস বাঁচবেন বলে ঘোষণা দিলে স্কটল্যান্ড সরকার মানবিক কারণে তাঁকে মুক্তি দেয়। তবে শেষ পর্যন্ত তিনি মারা যাননি। লিবিয়ার প্রেসিডেন্ট মোয়াম্মার গাদ্দাফি তাঁর সর্বোচ্চ চিকিত্সা নিশ্চিত করার নির্দেশ দেওয়ার পর শীর্ষস্থানীয় ক্যানসার বিশেষজ্ঞদের অধীনে তাঁকে চিকিত্সা দেওয়া হচ্ছে।
চিকিত্সকেরা বলেছেন, মেগরাহির এখন যে শারীরিক অবস্থা তাতে তিনি আরও দুই বছর বেঁচে থাকবেন বলে তাঁরা আশা করছেন। মেগরাহির পরিবার বলেছে, তারা প্রত্যাবর্তন বার্ষিকী নিয়ে কোনো হইচই করবে না

No comments

Powered by Blogger.