ইসরায়েল-ফিলিস্তিন সরাসরি শান্তি আলোচনা ২ সেপ্টেম্বর

২০ মাস পর আগামী ২ সেপ্টেম্বর ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে সরাসরি শান্তি আলোচনা শুরু করা হবে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এ সম্পর্কিত ঘোষণা দিতে যাচ্ছেন। নিউ ইয়র্ক টাইমস ও বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানায়।
নাম প্রকাশে অনিচ্ছুক দুজন কর্মকর্তাকে উদ্ধৃত করে নিউ ইয়র্ক টাইমস জানায়, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও ফিলিস্তিনি নেতা মাহমুদ আব্বাস আলোচনায় এক বছরের সময়সীমার ব্যাপারে সম্মত হয়েছেন।
গত বৃহস্পতিবার পত্রিকাটি জানায়, সেপ্টেম্বরের শুরুতে আলোচনা শুরু করার জন্য নেতানিয়াহু ও মাহমুদ আব্বাসকে ওয়াশিংটনে আমন্ত্রণ জানাতে পারেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।
মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ফিলিপ ক্রাউলি বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, সরাসরি শান্তি আলোচনা শুরু করার ব্যাপারে সিদ্ধান্তের একেবারে কাছাকাছি পৌঁছে গেছে সংশ্লিষ্ট পক্ষগুলো। তিনি বলেন, বিস্তারিত বিষয় নিয়ে এখনো কাজ চলছে।
ক্রাউলি আরও বলেন, হিলারি ক্লিনটন আরব শান্তি-আলোচক জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী নাসের জুদাহ ও চার পক্ষের প্রতিনিধি সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের সঙ্গে আলোচনা করেছেন। এই চারটি পক্ষ হলো: যুক্তরাষ্ট্র, রাশিয়া, জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন।
সরাসরি শান্তি আলোচনা শুরু করার ব্যাপারে এই চার পক্ষ একটি বিবৃতি দিতে যাচ্ছে বলেও ধারণা করা হচ্ছে। ২০০৮ সালের ডিসেম্বর থেকে শান্তি আলোচনা স্থগিত হয়ে আছে।
সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানায়, চার পক্ষের প্রতিনিধিরা বৃহস্পতিবার আলোচনার বিস্তারিত নিয়ে মতৈক্যে পৌঁছেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রটি জানায়, প্রতিনিধিরা এ ব্যাপারে মতৈক্যে পৌঁছেছেন যে, আগামী ২ সেপ্টেম্বর ওয়াশিংটনে আলোচনা শুরু করা হবে।
সূত্র জানায়, প্রেসিডেন্ট ওবামা আলোচনায় উপস্থিত থাকতে পারেন।
কূটনৈতিক সূত্র জানায়, এর আগে চার পক্ষের প্রতিনিধিরা বিবৃতির খসড়া নিয়ে আলোচনা করেন। বিবৃতিতে এক বছরের মধ্যে একটি চুক্তিতে পৌঁছানোর লক্ষ্যে ইসরায়েল ও ফিলিস্তিনি কর্তৃপক্ষকে সরাসরি আলোচনার জন্য আমন্ত্রণ জানানো হবে।
গত জুন মাসে এই চার পক্ষ বলেছিল, ২৪ মাসের মধ্যে একটি চুক্তিতে পৌঁছানো যাবে বলে তারা আশা করছে। কিন্তু নতুন ঘোষণায় ১২ মাসের কথা বলা হবে।

No comments

Powered by Blogger.