গাজায় ইসরায়েলি বিমান হামলা

ইসরায়েল গতকাল রোববার গাজার দক্ষিণাঞ্চলে দুটি সুড়ঙ্গের (টানেল) ওপর বিমান হামলা চালিয়েছে। ফিলিস্তিনি জঙ্গিদের রকেট হামলার জবাবে এই হামলা চালানো হয়েছে। এর আগে গত শনিবার রাতে ইসরায়েলের একটি শহরে গাজার জঙ্গিরা রকেট হামলা চালায়। এতে একটি বিশ্ববিদ্যালয় ভবনের ক্ষতি হলেও কেউ হতাহত হয়নি। এ হামলার জন্য ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হামাসকে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন।
ইসরায়েলের সেনাবাহিনীর একজন মুখপাত্র বিমান হামলার সত্যতা স্বীকার করে বলেন, ওই সুড়ঙ্গপথে হামাসের কাছে অস্ত্র পাচার করা হতো।
বেনিয়ামিন নেতানিয়াহু গত রোববার মন্ত্রিসভার বৈঠকে বলেন, ‘ইসরায়েলে রকেট হামলার জন্য হামাসই দায়ী। এ জন্য তেলআবিব তার জনগণকে রক্ষা করতে সর্বশক্তি প্রয়োগ অব্যাহত রাখবে।’ তবে ফিলিস্তিনি কোনো সংগঠন ইসরায়েলে হামলার দায়িত্ব স্বীকার করেনি।
গত শুক্রবার গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান হামলায় হামাসের একজন কমান্ডার নিহত হন। এর আগে গাজার উত্তরে ইসরায়েলের ভূ-মধ্যসাগরীয় উপকূল আশকেলনে হামাস জঙ্গিরা রকেট হামলা চালায়। তবে ওই হামলায় কেউ হতাহত হয়নি।
শিমন পেরেজ মিসরে গেছেন : এদিকে ইসরায়েলের প্রেসিডেন্ট শিমন পেরেজ গতকাল সকালে মিসরের রাজধানী কায়রো গেছেন। সেখানে মিসরের প্রেসিডেন্ট হোসনি মুবারকের সঙ্গে মধ্যপ্রাচ্যের শান্তি-প্রক্রিয়া নিয়ে তিনি বৈঠক করবেন।
পেরেজের কার্যালয়ের একজন মুখপাত্র জানান, বৈঠকে ইসরায়েল ও ফিলিস্তিনি শান্তি-প্রক্রিয়ার অগ্রগতির বিষয়ে দুই নেতা আলোচনা করবেন। এ ছাড়া বিভিন্ন পর্যায়ে মিসর ও ইসরায়েলের পারস্পরিক সহযোগিতার বিষয়েও কথা বলবেন তাঁরা।
বর্তমানে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় পরোক্ষ শান্তি আলোচনার আবর্তে আটকে গেছে ইসরায়েল ও ফিলিস্তিন।

No comments

Powered by Blogger.