সৌদি আরব ও আমিরাতে নিয়ন্ত্রিত হতে যাচ্ছে ব্ল্যাক বেরি প্রযুক্তি

ব্ল্যাক বেরি
তথ্য নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কায় সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে ব্ল্যাক বেরি প্রযুক্তির কিছু ব্যবহার নিষিদ্ধ করা হচ্ছে।
বিবিসি অনলাইন পরিবেশিত এক সংবাদে জানা গেছে, সৌদি আরব ব্ল্যাক বেরি থেকে ব্ল্যাক বেরিতে বার্তা প্রেরণ নিষিদ্ধ করছে। সংযুক্ত আরব আমিরাত আরও এক ধাপ এগিয়ে নিষিদ্ধ করতে যাচ্ছে ব্ল্যাক বেরি হ্যান্ডসেটের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার, ই-মেইল বার্তা ও সংক্ষিপ্ত বার্তা প্রেরণ।
মধ্যপ্রাচ্যের এ দুটি দেশই জানিয়েছে, ব্ল্যাক বেরির মাধ্যমে প্রেরিত বার্তা, ই-মেইল ইত্যাদি মনিটর করার কোনো উপায় না থাকায় দেশ দুটির তথ্য নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। ব্ল্যাক বেরি প্রযুক্তির মাধ্যমে অনেক অনভিপ্রেত বার্তা আদান-প্রদান হওয়ায় দেশ দুটি শেষ পর্যন্ত ব্ল্যাক বেরি প্রযুক্তির অনেক ব্যবহার বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছে।
সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিযোগাযোগ সংস্থার একজন বোর্ড সদস্য আবদুল রাহমান মাজি সৌদি সরকারের ব্ল্যাব বেরি প্রযুক্তির ব্যবহার সীমিতকরণের এ সিদ্ধান্ত সম্পর্কে বলেছেন, তথ্য নিরাপত্তা বিঘ্নিত হওয়ায় সৌদি সরকার এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে।
সংযুক্ত আরব আমিরাতের টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা জানিয়েছে, বিচারিক, সামাজিক ও জাতীয় নিরাপত্তার কথা বিবেচনা করে আমিরাত সরকার ব্ল্যাক বেরিকে নিয়ন্ত্রণ করতে যাচ্ছে।

No comments

Powered by Blogger.