কলম্বিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করার হুমকি শাভেজের

কলম্বিয়ার গেরিলাদের ভেনেজুয়েলায় আশ্রয় দেওয়ার যে অভিযোগ উঠেছে, তা নাকচ করে দিয়েছেন সে দেশের প্রেসিডেন্ট হুগো শাভেজ। তিনি পাশাপাশি বোগোটায় কলম্বিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করার হুমকি দিয়েছেন।
কলম্বিয়ার প্রতিরক্ষামন্ত্রী গ্যাব্রিয়েল সিলভা গত বৃহস্পতিবার বলেছেন, তাঁদের কাছে স্পষ্ট প্রমাণ আছে, কলম্বিয়ার বামপন্থী বিদ্রোহী নেতারা ভেনেজুয়েলায় অবস্থান করছেন। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে শাভেজ শুক্রবার এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।
কলম্বিয়ার প্রতিরক্ষামন্ত্রী বলেন, রেভল্যুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়ার (ফার্ক) পাঁচ নেতা ভেনেজুয়েলার সীমান্তবর্তী এলাকার জঙ্গলে লুকিয়ে আছেন। স্যাটেলাইট চিত্রে দেখা গেছে, ভেনেজুয়েলার পশ্চিমাঞ্চলে ফার্ক বিদ্রোহী গোষ্ঠীর একজন নেতা ঘাঁটি স্থাপন করেছেন।
কলম্বিয়ায় কয়েক দশক ধরে গৃহযুদ্ধ চলছে। তবে দুই বছর ধরে এ যুদ্ধের তীব্রতা বেড়ে গেছে। এ জন্য কলম্বিয়া সরকার হুগো শাভেজকে দায়ী করেছে। দেশটি বলেছে, শাভেজ কলম্বিয়ার বামপন্থী গেরিলাদের সমর্থন দিচ্ছেন।
ব্যক্তিগত নিরাপত্তার কথা তুলে ধরে শাভেজ বলেছেন, আগামী ৭ আগস্ট কলম্বিয়ার নতুন প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোসের শপথ অনুষ্ঠানে তিনি যোগ দেবেন না। তিনি কলম্বিয়ার নতুন প্রেসিডেন্টকে বিদায়ী প্রেসিডেন্ট আলভারো ইউরিবের কাছ থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন।
শাভেজ বলেন, ‘কলম্বিয়া যদি ফের এ ধরনের অভিযোগ আনে, তবে আমি তাঁদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে দেব। এ ধরনের কঠোর পদক্ষেপ নেওয়া হলে কলম্বিয়ার নতুন সরকারের জন্য তা ফিরিয়ে আনা হবে কঠিন একটি কাজ।’
ভেনেজুয়েলার প্রেসিডেন্ট আরও বলেন, কলম্বিয়া সরকার যতই উসকানিমূলক তৎপরতা চালাক না কেন, সেই ফাঁদে পা দেবে না ভেনেজুয়েলা। তিনি বলেন, নতুন প্রেসিডেন্ট সান্তোস ভেনেজুয়েলার সঙ্গে সম্পর্কোন্নয়নের যে ঘোষণা দিয়েছেন, তা বাস্তবায়ন করা হয় কি না, তার অপেক্ষায় রয়েছেন তিনি।

No comments

Powered by Blogger.