ঢাকায় দুই দিনব্যাপী মেধাসম্পদবিষয়ক আঞ্চলিক সম্মেলন কাল শুরু

ঢাকায় বিশ্ব মেধাসম্পদ সংস্থার এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে স্বল্পোন্নত দেশগুলোর নীতিনির্ধারকদের জন্য মেধাসম্পদ-বিষয়ক আঞ্চলিক সম্মেলন আগামীকাল সোমবার শুরু হবে। দুই দিনব্যাপী এ সম্মেলনটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত এ সম্মেলন বাংলাদেশসহ ১৫টি স্বল্পোন্নত দেশের মন্ত্রী, আইনপ্রণেতা ও উচ্চপর্যায়ের সরকারি কর্মকর্তারা অংশ নেবেন।
সম্মেলনের বিস্তারিত জানাতে শিল্প মন্ত্রণালয় এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এ সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া সম্মেলনের প্রস্তুতি, উদ্দেশ্য ও কার্যক্রম সম্পর্কে বিস্তারিত জানান।
সংবাদ সম্মেলনে শিল্পসচিব দেওয়ান জাকির হোসাইন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক জুলফিকার রহমান, বাংলাদেশ মিশন জেনেভার মিনিস্টার এনায়েত মওলা, পেটেন্ট, ডিজাইন ও ট্রেড মার্কস অধিদপ্তরের নিবন্ধক মো. এনামুল হকসহ শিল্প ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সম্মেলনের উদ্দেশ্য সম্পর্কে শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেন, মেধাসম্পদের যথাযথ ব্যবহারের মাধ্যমে উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারা অব্যাহত রাখার জন্য দক্ষ জনসম্পদ ও প্রতিষ্ঠান গড়ে তোলার কৌশল নিয়ে সম্মেলনে বিস্তারিত আলোচনা হবে।
তিনি আরও বলেন, এ সম্মেলন বিশ্ব অর্থনৈতিক মন্দার প্রেক্ষাপটে স্বল্পোন্নত দেশগুলো, বিশেষ করে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের এলডিসিভুক্ত দেশগুলোর মধ্যে মেধাসম্পদের সংরক্ষণ ও উন্নয়নে পারস্পারিক সহায়তা প্রদান, প্রযুক্তি হস্তান্তর, পেটেন্ট গ্রান্টিংয়ের ক্ষেত্রে বিদ্যমান অসুবিধা দূর করতে কার্যকর ভূমিকা রাখবে।
সম্মেলনের সফল পরিসমাপ্তি কূটনৈতিক অঙ্গনে বাংলাদেশের সুনাম বয়ে আনবে বলে শিল্পমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।
অনুষ্ঠানে জানানো হয়, সম্মেলনে অংশ নেওয়া দেশগুলো হচ্ছে বাংলাদেশ, নেপাল, ভুটান, মিয়ানমার, মালদ্বীপ, আফগানিস্তান, ইয়েমেন, লাওস, কম্বোডিয়া, তিমুরলেস্ট, কিরিবাটি, সামোয়া, ভানুয়াটো, সলোমন আইল্যান্ড ও টোভালো। স্বাধীনতার পর বিশ্ব মেধাসম্পদ সংস্থা আয়োজিত মেধাসম্পদ বিষয়ে বিভিন্ন দেশের মন্ত্রী, আইন প্রণেতা এবং পদস্থ কর্মকর্তাদের অংশ গ্রহণে এ ধরনের আঞ্চলিক সম্মেলন বাংলাদেশে এটাই প্রথম।

No comments

Powered by Blogger.