আলাদা প্রতীক হলো ভারতীয় রুপির

আন্তর্জাতিক বাজারে হাতে গোনা যে কয়টি মুদ্রার নিজস্ব প্রতীক আছে, ভারতীয় মুদ্রা রুপিও ভিড়েছে এই কাতারে। গত বৃহস্পতিবার ভারতীয় মন্ত্রিসভা রুপির নতুন প্রতীক চূড়ান্ত করার পর মুদ্রাটি মার্কিন ডলার, ব্রিটিশ পাউন্ড, জাপানের ইয়েন ও ইউরোর সঙ্গে একই কাতারে চলে এসেছে।
রুপির নতুন এই প্রতীকের নকশা করেছেন ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি) থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনকারী উদয় কুমার। ভারতীয় লিপি দেবনাগরীর ‘র’ বর্ণ এবং রোমান ‘আর’ বর্ণ মিলিয়ে প্রতীকটি তৈরি করা হয়েছে।
ভারতের তথ্য ও সম্প্রচারমন্ত্রী অম্বিকা সোনি বলেন, ‘ভারতীয় মুদ্রার জন্য একটি বড় অর্জন এটি। ভারতীয় অর্থনীতির স্থিতিশীলতা ও বিকাশকে আরও শক্তিশালী করার পাশাপাশি আন্তর্জাতিক বিনিয়োগে আকৃষ্ট করার ক্ষেত্রেও ইতিবাচক প্রভাব রাখবে নতুন এই প্রতীক।’ তিনি বলেন, নতুন এই প্রতীক চালু হওয়ার মাধ্যমে রুপি ও রুপিয়া নামে পরিচিত অন্যান্য দেশের মুদ্রাগুলোর সঙ্গে ভারতীয় রুপির পার্থক্য তৈরি হয়েছে।
এক বিবৃতিতে ভারতীয় অর্থমন্ত্রী প্রণব মুখার্জি বলেন, এই উদ্যোগের মাধ্যমে ভারতীয় রুপি এখন ডলার, পাউন্ডের মতো আন্তর্জাতিক মুদ্রা হিসেবে স্বীকৃতি পেল। নতুন প্রতীকের পুরোপুরি প্রচলন হতে ১৮ থেকে ২৪ মাস সময় লাগতে পারে।

No comments

Powered by Blogger.