পাকিস্তানে ক্ষেপণাস্ত্র ও বোমা হামলায় জঙ্গিসহ নিহত ১৬

পাকিস্তানের আফগান সীমান্তসংলগ্ন আদিবাসী-অধ্যুষিত খাইবার জেলায় গতকাল শুক্রবার একটি জনাকীর্ণ বাজারে বোমা বিস্ফোরণে কমপক্ষে ছয়জন নিহত হয়েছে। আগের দিন বৃহস্পতিবার উত্তর ওয়াজিরিস্তানে মার্কিন ক্ষেপণাস্ত্র হামলায় ১০ জঙ্গি নিহত হয়েছে বলে দাবি করেছেন পাকিস্তানের নিরাপত্তাকর্মীরা। দুই সপ্তাহের মধ্যে প্রথম ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা এটি।
খাইবারের স্থানীয় প্রশাসনিক কর্মকর্তা রেহান গুল খাত্তাক বলেন, ‘জেলার কুকি খেল শহরে একটি পুরোনো গাড়ির বাজারে পেতে রাখা বোমাটি বিস্ফোরিত হয়। এতে ছয়জন নিহত ও ১৬ জন আহত হয়।’ কর্মকর্তারা ধারণা করছেন, এ হামলার জন্য লস্কর-ই-ইসলাম দায়ী। ২০০৭ সালের জুলাই থেকে এ পর্যন্ত পাকিস্তানে জঙ্গিদের হামলা ও বোমা বিস্ফোরণে সাড়ে তিন হাজারের বেশি লোক নিহত হয়েছে।
এদিকে আদিবাসী-অধ্যুষিত উত্তর ওয়াজিরিস্তানের নিরাপত্তা বাহিনীর এক কর্মকর্তা জানান, বৃহস্পতিবার জেলার শিরানি মাদা গ্রামে একটি জঙ্গিঘাঁটিতে মানববিহীন মার্কিন বিমান থেকে ছোড়া ক্ষেপণাস্ত্র হামলায় কমপক্ষে ১০ জঙ্গি নিহত হয়। আরেক কর্মকর্তা বলেন, তিনটি ক্ষেপণাস্ত্র সেখানে আঘাত হানে। এতে ১৪ জন জঙ্গি মারা যেতে পারে।
পাকিস্তানি কর্মকর্তারা জানান, উত্তর ওয়াজিরিস্তানের ওই অঞ্চলটি জঙ্গিনেতা হাফিজ গুল বাহাদুরের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত। মার্কিন কর্তৃপক্ষের দাবি, পাকিস্তানের আফগান সীমান্তসংলগ্ন আদিবাসী এলাকা সন্ত্রাসী সংগঠন আল-কায়েদার একটি মূল ঘাঁটি। ২০০৮ সালের আগস্ট থেকে ওই অঞ্চলে শতাধিক মার্কিন ক্ষেপণাস্ত্র হামলায় এ পর্যন্ত কমপক্ষে ৯৬০ জন নিহত হয়েছে।
পাকিস্তান সফর করবেন হিলারি: কয়েক দিনের মধ্যে পাকিস্তান সফর করতে পারেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। এ সফরে আফগানিস্তানে তালেবানবিরোধী লড়াই ও সেখানে রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনার ব্যাপারে পাকিস্তানের সমর্থন আরও বাড়ানোর বিষয়ে আলোচনা করবেন তিনি।
কর্মকর্তারা জানান, আগামী বৃহস্পতিবার কাবুলে দাতাগোষ্ঠীর একটি সম্মেলনে পাকিস্তানের প্রতি চাপ দেবেন হিলারি, যাতে তারা জঙ্গিদের বিরুদ্ধে অভিযান জোরদার করে। আফগানিস্তান ও পাকিস্তানবিষয়ক মার্কিন বিশেষ দূত রিচার্ড হলব্রুক বলেন, বর্তমান পরিস্থিতিতে ইসলামাবাদের ভূমিকা অস্পষ্ট ও অস্বচ্ছ মনে হচ্ছে ওয়াশিংটনের কাছে।

No comments

Powered by Blogger.