বিপির কলকাঠি নাড়ার অভিযোগের তদন্ত করা হবে: হিলারি

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বলেছেন, লকারবি বোমা হামলার ঘটনায় দণ্ডপ্রাপ্ত একমাত্র আসামি লিবীয় নাগরিক আবদেল বাসেত আল-মেগরাহিকে মুক্তি দেওয়ার ব্যাপারে তেল কোম্পানি ব্রিটিশ পেট্রোলিয়ামের (বিপি) বিরুদ্ধে কলকাঠি নাড়ার অভিযোগের তদন্ত করবেন তিনি। এ ব্যাপারে যুক্তরাষ্ট্রে ব্রিটেনের রাষ্ট্রদূত স্যার নাইজেল শেইনওয়াল্ডের মন্তব্যের পরই গত শুক্রবার এ প্রতিক্রিয়া জানান হিলারি।
আগের দিন বৃহস্পতিবার নাইজেল শেইনওয়াল্ড এক বিবৃতিতে বলেন, ব্রিটেনের বর্তমান সরকার মনে করে, মেগরাহিকে মুক্তি দেওয়ার ব্যাপারে স্কটল্যান্ডের বিচার মন্ত্রণালয়ের সিদ্ধান্ত ভুল ছিল।
এর আগে গত মঙ্গলবার ডেমোক্র্যাটদলীয় চারজন সিনেটর এক সংবাদ সম্মেলনে বলেন, লকারবি হামলাকারীকে মুক্তি দেওয়ার ঘটনায় বিপির জড়িত থাকার বিষয়টি সংবাদমাধ্যমে উঠে এসেছে।
এক প্রতিবেদনে জানা গেছে, লিবিয়ার সরকারের সঙ্গে বিপির একটি তেল চুক্তিকে কেন্দ্র করে মেগরাহিকে মুক্তি দেওয়া হয়েছে। ২০০৭ সালে লিবিয়ার সঙ্গে বন্দী বিনিময় চুক্তি স্বাক্ষর হয়। একই বছর লিবিয়ায় তেল-গ্যাস অনুসন্ধানের একটি চুক্তি করে বিপি। বিষয়টি তদন্তের অনুরোধ জানিয়ে মার্কিন প্রশাসনের কাছে চিঠি দেন সিনেটররা।
মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, হিলারি ক্লিনটন অভিযোগটি গুরুত্বের সঙ্গে নিয়েছেন এবং সিনেটের বৈদেশিক সম্পর্কবিষয়ক কমিটি চলতি মাসেই এ ব্যাপারে বিপির কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করবেন। হিলারি এ ব্যাপারে ইতিমধ্যে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হগের সঙ্গে আলাপ করেছেন।
তবে এই অভিযোগ অস্বীকার করে স্কটিশ সরকারের মুখপাত্র বলেছেন, মেগরাহির মুক্তির বিষয়ে বিপির সঙ্গে তাঁদের কোনো যোগাযোগ হয়নি। মানবিক দিক বিবেচনা করেই মেগরাহিকে মুক্তি দিয়েছেন তাঁরা। স্কটিশ আইন মেনেই তাঁকে লিবিয়ার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

No comments

Powered by Blogger.