পাকিস্তানকেই দুষছেন মানি

১৬ মাস হতে চলল। পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেটের দেখা নেই। ২০০৯ সালের ৩ মার্চ সেই যে শ্রীলঙ্কান ক্রিকেটারদের ওপর সশস্ত্র আক্রমণ হলো লাহোরে; তারপরই ক্রিকেটের জন্য যেন এক নিষিদ্ধ ভূমির নাম হয়ে গেল পাকিস্তান। সে দেশের ক্রিকেট দলকে এখন ‘হোম’ ম্যাচ খেলতে হয় আরব আমিরাত, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড বা ইংল্যান্ডে।
কিন্তু এমন করে আর কতকাল? এত দিন ধরে কেন সেই ‘লাহোর পাপ’-এর বোঝা বইবে পাকিস্তান! এই প্রসঙ্গে পাকিস্তানের প্রতি সহানুভূতি থাকতে পারে। কিন্তু আইসিসির সাবেক প্রেসিডেন্ট, পাকিস্তানি সংগঠক এহসান মানিই বলছেন, আন্তর্জাতিক ক্রিকেটে ব্রাত্য হয়ে থাকার দায় এখন পাকিস্তানেরই।
২০০৩ থেকে ২০০৬ পর্যন্ত আইসিসি প্রধানের দায়িত্ব পালন করা মানি বলছেন, পাকিস্তানের অবহেলার কারণেই তাদের সম্পর্কে আন্তর্জাতিক আস্থা তৈরি হচ্ছে না। আইসিসির কাছে লাহোর আক্রমণ নিয়ে যে প্রতিবেদন জমা দেওয়ার কথা ছিল, তা নাকি দেয়নি পিসিবি, ‘পিসিবি এখনো আইসিসিকে লাহোরবিষয়ক প্রতিবেদনটা জমা দেয়নি। আর এটা যতক্ষণ না জমা পড়ছে, ততক্ষণ পর্যন্ত দলগুলো পাকিস্তান সফরে যেতে আপত্তি করবে। এই প্রতিবেদনটা জমা না দিলে আইসিসির সঙ্গে বসে পিসিবি কোনো পরিকল্পনা করতে পারবে না। এই প্রতিবেদন বিশ্লেষণ না করতে পারা পর্যন্ত দলগুলোও পাকিস্তান সফর নিয়ে ইতস্তত করতে থাকবে।’
লাহোর হামলার আগে থেকেই পাকিস্তান আন্তর্জাতিক ক্রিকেটে, বিশেষ করে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মতো দেশের কাছে ব্রাত্য হয়ে পড়েছিল। শ্রীলঙ্কা পাকিস্তান সফরে এসেছিল তাদের ভাবমূর্তি উদ্ধার করতে। সেই সফরেই ঘটল ওই দুর্ঘটনা।
এখন পাকিস্তানের ভাবমূর্তি উদ্ধার করতে গেলে অন্তত ছোট দলগুলোর কিছু সফর আগে শুরু করাতে হবে বলে মনে করছেন মানি, ‘পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেটে আবার চালু করতে আরও অন্তত বছর দুয়েক সময় লাগবে। তার আগে কেনিয়া, জিম্বাবুয়ে, আফগানিস্তানের মতো কিছু দলকে সফর করিয়ে অন্যান্য দলের বিশ্বাসটা ফিরিয়ে আনতে হবে।’
মোদ্দা কথা, উদ্যোগটা পিসিবিকেই নিতে হবে।

No comments

Powered by Blogger.