কলম্বিয়াকে যুদ্ধে সমর্থন করলে তেল সরবরাহ বন্ধ করে দেওয়া হবে

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজ যুক্তরাষ্ট্রকে তেল সরবরাহ বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছেন। তিনি বলেছেন, ভেনেজুয়েলার বিরুদ্ধে কলম্বিয়ার সামরিক হামলায় ওয়াশিংটন সমর্থন জানালে তাঁদের এক ফোঁটা তেলও দেওয়া হবে না। কলম্বিয়ার সঙ্গে ভেনেজুয়েলার আঞ্চলিক দ্বন্দ্বে না জড়ানোর জন্য যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছেন তিনি।
হুগো শাভেজ গত রোববার বলেছেন, তাঁর কাছে গোয়েন্দা তথ্য আছে, ভেনেজুয়েলার মাটিতে প্রতিবেশী কলম্বিয়ার সামরিক হামলা চালানোর জোর সম্ভাবনা রয়েছে। এ সম্ভাবনা বিগত ১০০ বছরের মধ্যে সবচেয়ে বেশি।
ভেনেজুয়েলার প্রেসিডেন্ট গত বৃহস্পতিবার বোগোটার সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেন। কলম্বিয়ার প্রেসিডেন্ট আলভারো ইউরাইব ওয়াশিংটনে এক বৈঠকে ভেনেজুয়েলার বিরুদ্ধে তাঁর দেশের গেরিলাদের আশ্রয় দেওয়ার অভিযোগ আনার পর তিনি এ পদক্ষেপ নেন।
শাভেজ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ‘কলম্বিয়া যদি কারও উসকানিতে ভেনেজুয়েলায় সামরিক হামলা চালিয়েই বসে, তবে আমরা যুক্তরাষ্ট্রে তেল সরবরাহ বন্ধ করে দেব। এতে যদি ভেনেজুয়েলার নাগরিকদের পাথর খেয়েও বেঁচে থাকতে হয়, তবে তা-ই করা হবে। এক ফোঁটা তেলও যুক্তরাষ্ট্রকে দেওয়া হবে না।’
দক্ষিণ আমেরিকার সবচেয়ে বড় তেল উৎপাদনকারী ও রপ্তানিকারক দেশ হলো ভেনেজুয়েলা। এই ভেনেজুয়েলা থেকেই সবচেয়ে বেশি তেল আমদানি করে যুক্তরাষ্ট্র। গত বছর ভেনেজুয়েলার কাছ থেকে দুই হাজার ৭১২ কোটি ডলারের তেল আমদানি করেছে যুক্তরাষ্ট্র।
কলম্বিয়ার সঙ্গে ভেনেজুয়েলার চলমান সাংঘর্ষিক অবস্থার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছেন শাভেজ। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের উসকানিতেই আজকের এ অবস্থার সৃষ্টি হয়েছে।
সম্ভাব্য যুদ্ধ মোকাবিলায় ইতিমধ্যে সীমান্তে সেনাবাহিনী মোতায়েন করেছে ভেনেজুয়েলা। কলম্বিয়ার সঙ্গে দুই হাজার কিলোমিটার সীমান্ত এলাকাজুড়ে ২০ হাজার সেনাসদস্য মোতায়েন করা হয়েছে। শাভেজ তাঁর দেশের সেনাসদস্যদের সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকার নির্দেশ দিয়েছেন।
ভেনেজুয়েলার বিরুদ্ধে কলম্বিয়া সরকারের আনা অভিযোগের প্রতি সমর্থন জানিয়ে যুক্তরাষ্ট্র বলেছে, এসব অভিযোগ আন্তর্জাতিক সম্প্রদায়ের গুরুত্বের সঙ্গে নেওয়া উচিত। ওয়াশিংটন কলম্বিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করা ও সীমান্তে সেনাবাহিনী মোতায়েনের ব্যাপারে শাভেজের সিদ্ধান্তকে অযৌক্তিক পদক্ষেপ বলে অভিহিত করেছে।
যুক্তরাষ্ট্রকে হুমকি দেওয়ার পাশাপাশি শাভেজ ইঙ্গিত দিয়েছেন, কলম্বিয়ার নতুন সরকার ক্ষমতা গ্রহণ করলে উত্তেজনা প্রশমিত হতে পারে। আগামী ৭ আগস্ট ক্ষমতা গ্রহণ করবেন কলম্বিয়ার নতুন প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস। বর্তমানে তিনি লাতিন আমেরিকার বিভিন্ন দেশ সফর করছেন। চলমান সংকট নিয়ে তিনি কথা বলতে অস্বীকৃতি জানিয়েছেন। এটা কলম্বিয়ার বর্তমান সরকারের ব্যাপার বলে তিনি মন্তব্য করেন।
জাতিসংঘ ও লাতিন আমেরিকার বিভিন্ন দেশ উদ্ভূত পরিস্থিতিতে আলোচনার মাধ্যমে সংকট সমাধানের জন্য ভেনেজুয়েলা ও কলম্বিয়ার প্রতি আহ্বান জানিয়েছে।

No comments

Powered by Blogger.