ভারতে ডাইনি অপবাদ দিয়ে প্রতিবছর ২০০ নারী হত্যা

ভারতে ডাইনি অপবাদ দিয়ে প্রতি বছর প্রায় ২০০ নারীকে হত্যা করা হয়। স্বেচ্ছাসেবী সংগঠন রুরাল লিটিগেশন অ্যান্ড এনটাইটলমেন্টস কেন্দ্রের এক সমীক্ষায় (আরএলইকে) এ তথ্য জানানো হয়। গতকাল সোমবার এই সমীক্ষাবিষয়ক প্রতিবেদন প্রকাশ করা হয়।
ভারতের উত্তরাঞ্চলীয় ঝাড়খণ্ড রাজ্যের দারিদ্র্যপীড়িত আদিবাসী অধ্যুষিত গ্রামগুলোয় ডাইনি সন্দেহে নারী হত্যার ঘটনা বেশি ঘটেছে। অন্ধ্র প্রদেশ, হরিয়ানা ও ওডিশায়ও এই ডাইনি অপবাদে অনেক নারীকে হত্যা করা হয় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।
আরএলইকে-এর চেয়ারম্যান অবধাশ কৌশল বলেন, বেশির ভাগ ক্ষেত্রে কুমারী বা বিধবারা এসব ঘটনার শিকার হন। তাদের জমি বা অর্থ আত্মসাতের লক্ষ্যে ডাইনি অপবাদ দিয়ে চরম শাস্তি দেওয়া হয়। ডাইনি অপবাদ দিয়ে এসব নারীকে মলমূত্রের মতো ঘৃণ্য জিনিস খাওয়ানো হয়। বিবস্ত্র করে ঘোরানো হয় গ্রামজুড়ে। এই অপমান সইতে না পেরে অনেক নারী আত্মহত্যা করেন।
কৌশল বলেন, ‘আদিবাসী গ্রামগুলোয় সাক্ষরতা কর্মসূচি বাস্তবায়নের সময় নারীদের ডাইনি অপবাদ দিয়ে হত্যা করার বিষয়টি আমাদের নজরে আসে। পরে এ বিষয়ে আমরা সমীক্ষা চালাই। পুলিশ, রাজ্য প্রশাসন ও অন্যান্য সূত্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী বছরে প্রায় ২০০ নারী এ ঘটনার শিকার হয়। গত ১৫ বছরে আড়াই হাজারের বেশি নারীকে ডাইনি অপবাদ দিয়ে হত্যা করা হয়েছে।’
অবধাশ কৌশল ডাইনি অপবাদে নারী হত্যা বন্ধে ভারত সরকারের কাছে নতুন একটি আইন প্রণয়নের দাবি জানিয়েছেন।

No comments

Powered by Blogger.