পাকিস্তানে নয়টি ওয়েবসাইট বন্ধ করতে হাইকোর্টের নির্দেশ

পাকিস্তানের লাহোর হাইকোর্ট গুগল, ইয়াহু, ইউটিউবসহ নয়টি জনপ্রিয় সার্চ ইঞ্জিন ওয়েবসাইট বন্ধের জন্য সরকারকে নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটির (পিটিএ) চেয়ারম্যানকে আগামী সোমবার আদালতে হাজির হতে নির্দেশ দিয়েছেন। ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার মতো বিভিন্ন বিষয় প্রকাশ এবং এসব বিষয় প্রকাশে উৎসাহ দেওয়ার অভিযোগে গত মঙ্গলবার আদালত এই নির্দেশ দেন।
লাহোর হাইকোর্টের ভাওয়ালপুর বেঞ্চের বিচারপতি মাজহার ইকবাল সিধু একটি রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে এই নির্দেশ দেন। বন্ধ ওয়েবসাইটের তালিকায় এমএসএন, হটমেইল, ইসলাম এক্সপোজড, ইন দ্য নেম অব আল্লাহ ও আমাজন অ্যান্ড বিং রয়েছে। তবে আদালতের নির্দেশ গতকাল পর্যন্ত বাস্তবায়িত হয়নি।
পিটিএর কর্মকর্তারা জানান, ওয়েবসাইট বন্ধের ব্যপারে তাঁরা আদালতের কোনো নির্দেশনা পাননি। তবে গণমাধ্যমে এ সংক্রান্ত প্রতিবেদন দেখেছেন। ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব পাকিস্তানের মুখপাত্র ওয়াহাজ-উস-সিরাজ জানান, তাঁরা পিটিএর কাছ থেকে কোনো নির্দেশ পাননি।
এসব ওয়েবসাইট বন্ধের জন্য লাহোরের বাসিন্দা মুহাম্মদ সিদ্দিক রিট পিটিশন দাখিল করেন। তাঁর আইনজীবী লতিফ-উর-রেহমান পিটিশনের পক্ষে আদালতে তথ্যপ্রমাণ হাজির করেন। পরে আদালত ওয়েবসাইট বন্ধ ও পিটিএর চেয়ারম্যানকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন।
গত মাসে একই অভিযোগে সামাজিক যোগাযোগের জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুক ও ভিডিওচিত্র আদান-প্রদানের ওয়েবসাইট ইউটিউব বন্ধ করে দেওয়া হয়েছিল। পরে অবশ্য তা খুলে দেওয়া হয়

No comments

Powered by Blogger.